এসএসসি শুরুর আগে ২৫ ফেসবুক আইডি পেজ ব্লকড

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৮ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০২০

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র ছড়িয়ে বিভ্রান্তি ও প্রতারণার ফাঁদ পাতার অভিযোগে ১০টি ফেসবুক আইডি, ১৫টি পেজ এবং কয়েকটি গ্রুপ ব্লক করা হয়েছে। এসব আইডির অসংগতিগুলো ফেসবুক কর্তৃপক্ষের কাছে তুলে ধরে সেগুলো নিয়মতান্ত্রিকভাবে ব্লক করিয়েছে পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ইউনিট।

পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ইউনিট সূত্র জানায়, এসএসসি শুরুর প্রায় ১ মাস আগ থেকে অনলাইনে ভুয়া প্রশ্নপত্র ফাঁসকারী ও প্রতারণা চক্রের সন্ধানে মনিটরিং বাড়ানো হয়। এসময় অনেকগুলো ফেসবুক আইডি, পেজ ও গ্রুপে প্রশ্নফাঁস বিভ্রান্তির বিষয়ে পোস্ট দেখা যায়। তাদের মধ্যে সবচেয়ে বড় গ্রুপটির অ্যাডমিনকে সম্প্রতি গ্রেফতার করেছে সাইবার ইউনিট। ব্লক করে দেয়া হয়েছে গ্রুপটি।

এ বিষয়ে সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম বলেন, ‘এসএসসির প্রশ্ন কোনোভাবেই ফাঁস হওয়ার সুযোগ নেই। সামাজিক যোগাযোগ মাধ্যম বা জনপ্রিয় চ্যাট ইঞ্জিনগুলোর পাবলিক বা ক্লোজড গ্রুপে যারা প্রশ্ন সরবরাহ করবে বলে চটকদার বিজ্ঞাপন দিচ্ছে, সেগুলো সম্পূর্ণ ভুয়া! ইতোমধ্যে সেই সব ভুয়া কন্টেন্টগুলোর বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেয়া শুরু করেছি। কমপক্ষে ১০টি আইডি, ১৫টি পেজ ও কয়েকটি গ্রুপ ব্লক করা হয়েছে।’

তিনি আরও বলেন, আমরা কয়েকদিন ধরে বিষয়গুলো মনিটরিং করছি। প্রতিবছরই করি। গত ২ বছরে ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের ৫টা বড় গ্রুপের অ্যাডমিনসহ ৩০ জনকে গ্রেফতার করা হয়েছে। আমাদের তদন্ত ও অনুসন্ধান চলবে।

সোমবার সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরি বোর্ডের আওতায় এই পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম জানান, প্রশ্নফাঁস রোধে এবার সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে যেতে হবে। প্রতিবন্ধী পরীক্ষার্থীরা ২০ মিনিট বেশি সময় পাবেন।

এআর/এনএফ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]