উন্নয়ন প্রক্রিয়ার সঙ্গে এমপিদের সম্পৃক্ত করার আহ্বান স্পিকারের

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৫ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২০
ফাইল ছবি

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে হলে উন্নয়ন প্রক্রিয়ার সঙ্গে সংসদ সদস্যদের সম্পৃক্ত করতে হবে।

তিনি বলেন, তাদের চিন্তা, ভাবনা, পরামর্শ, দিকনির্দেশনা অত্যন্ত গুরুত্বপূ্র্ণ। কেননা নির্বাচিত সংসদ সদস্যরাই নিজস্ব সংসদীয় এলাকার উন্নয়ন ও জনমানুষের জীবনমানের উন্নয়নে নিরলসভাবে কাজ করেন। এক্ষেত্রে ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্ল্যাটফর্ম অ্যাপটি এসডিজি বিষয়ক তথ্য সংসদ সদস্যদের হাতের মুঠোয় এনে দেবে বলে উল্লেখ করেন স্পিকার।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) ইউএনডিপি-বাংলাদেশের উদ্যোগে ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্ল্যাটফর্মের উদ্বোধনী ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে এসব কথা বলেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী ।

স্পিকার বলেন, জাতিসংঘের যে সভায় সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) গৃহীত হয়, সে সভায় অল্পসংখ্যক বিশ্ব নেতৃত্বের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। পাঁচ বছর ধরে তার সরকার বিভিন্ন ধরনের পরিকল্পনা গ্রহণ করে এই এসডিজি প্রতিশ্রুতির প্রতিটি ধাপ সফলভাবে পূরণ করে যাচ্ছে এবং ইতোমধ্যে এ-সংক্রান্ত ভলান্ট্রি ন্যাশনাল রিপোর্ট বাংলাদেশ জাতিসংঘে দাখিল করেছে।

বর্তমান সংসদ সদস্যরা এসব উন্নয়ন এজেন্ডা বাস্তবায়নে অনেক বেশি নিয়োজিত বলে উল্লেখ করেন স্পিকার।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমান বিশ্ব কোভিড-১৯ নামক এক ভয়াবহ সংকটের মধ্য দিয়ে অতিক্রম করছে, যা বিশ্বব্যাপী মানুষের জীবন ও অর্থনীতিকে নেতিবাচকভাবে প্রভাবিত করছে। কর্মসংস্থানের ঘাটতি তৈরি হওয়ার কারণে অর্থনীতিকে সঠিক পথে রেখে এসডিজিকে বাস্তবায়ন করা জটিল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সংসদ সদস্যদের মতামতের ভিত্তিতে তাদের বাস্তব অভিজ্ঞতার আলোকে প্রয়োজনীয় বিষয়গুলো বিবেচনায় রেখে ‘আমার সংসদীয় এলাকা-মাই কনস্টিটিউয়েন্সি’ ডাটা প্ল্যাটফর্মটি সাজানো হয়েছে।

‘কেননা, কোভিড পরিস্থিতিতে সংসদ সদস্যরা সার্বক্ষণিক নিজ নিজ সংসদীয় এলাকায় জনগণের সেবা করে যাচ্ছেন। বর্তমানে এই প্ল্যাটফর্মে নিজ এলাকার ১০টি বিষয়ভিত্তিক ডাটা, যেমন-বাল্যবিবাহের হার, মাতৃমৃত্যু হার ইত্যাদি সংসদ সদস্যরা হাতের মুঠোয় পাবেন, যা পরবর্তীতে প্রয়োজন অনুযায়ী আরও বিস্তারিত করা যেতে পারে। নির্বাচনী এলাকার সামগ্রিক পরিস্থিতির একটি চিত্র এর মাধ্যমে পাওয়া যাবে, ফলে সিদ্ধান্ত গ্রহণ সহজ হবে।’

ইউএনডিপি বাংলাদেশের পলিসি স্পেশালিস্ট মোজাম্মেল হকের উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ইউএনডিপির গ্লোবাল লিড ও এশিয়া-প্যাসিফিক ফোকাল পয়েন্ট চার্লস শোভেল বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্ব সঞ্চালনা করেন বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান স্বাগত বক্তব্য এবং ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি উদ্বোধনী বক্তব্য দেন।

এইচএস/এসআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]