‘টেকসই গবেষণা কার্যক্রমে শিক্ষা ও শিল্পখাতের সমন্বয় জরুরি’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৬ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২১
ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাণিজ্যিকভাবে গ্রহণযোগ্য টেকসই গবেষণা কার্যক্রম পরিচালনায় শিক্ষা ও শিল্পখাতের সমন্বয় জরুরি।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা চেম্বার আয়োজিত ‘শিল্প-শিক্ষাখাতের সমন্বয় : নতুন সম্ভাবনার দিগন্ত’ শীর্ষক এক ওয়েবিনারে তিনি এ কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, বৈশ্বিক প্রতিযোগিতার বাজারে টিকে থাকার জন্য শিক্ষা ও শিল্পখাতের বিদ্যমান মানসিকতা পরিবর্তন করতে হবে। একই সঙ্গে নতুন পরিস্থিতি মোকাবিলায় নিজেদেরকে দক্ষ করে তুলতে হবে।

jagonews24

এই দুই খাতের বিদ্যমান দূরত্ব কমিয়ে আনার ওপর জোর দিয়ে মন্ত্রী বলেন, শিল্পখাতের দক্ষ মানবসম্পদের প্রয়োজনীয়তার বিষয়টিকে প্রাধান্য দিয়ে একটা ম্যাপিং করা খুবই জরুরি। চতুর্থ শিল্পবিপ্লব আমাদের সামনে নতুন সম্ভাবনার সুযোগ তৈরি করে দিয়েছে এবং এ সুযোগ কাজে লাগানোর জন্য আমাদের ‘শিক্ষা, শিল্প ও গবেষণা’ ত্রিপাক্ষিক সমন্বয় বাড়ানো একান্ত অপরিহার্য। তিনি দেশের কারিগরি ও প্রযুক্তিভিক্তিক শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তনের ওপর জোর দেন।

ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের কারণে তথ্যপ্রযুক্তি খাতের অভাবনীয় উন্নতি ও এসডিজিভিত্তিক অর্থনৈতিক কর্মকাণ্ডের পরিবর্তন বাংলাদেশের শিল্পায়ন, কর্মসংস্থান সৃষ্টি সর্বোপরি সামগ্রিক আর্থিক ব্যবস্থায় নতুন সম্ভাবনার সূচনা হয়েছে।

এতে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান প্রমুখ।

এসএম/এআরএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]