চিকিৎসককে ‘হয়রানি’ করার প্রতিবাদ বিএসএমএমইউয়ের

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৫২ পিএম, ১৯ এপ্রিল ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চিকিৎসক ডা. সাঈদা শওকত জেনির সঙ্গে ম্যাজিস্ট্রেট ও পুলিশের বাগবিতণ্ডার ঘটনার প্রতিবাদ জানিয়েছে বিএসএমএমইউ কর্তৃপক্ষ। একইসঙ্গে স্বাস্থ্যকর্মীদের নির্বিঘ্নে চলাচল নিশ্চিত করার জোর দাবি জানিয়েছে তারা।

সোমবার (১৮ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার প্রেরিত এ প্রতিবাদলিপিতে বলা হয়, রোববার (১৮ এপ্রিল) দুপুর সাড়ে ১২টায় বিএসএমএমইউয়ের রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোছা. সাঈদা শওকতের সঙ্গে পুলিশ সদস্যদের কথোপকথনের সচিত্র প্রতিবেদন সামাজিক মিডিয়ার মাধ্যমে প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের গোচরীভূত হয়েছে।

এতে বলা হয়, ডা. সাঈদা শওকত দায়িত্ব পালন শেষে প্রতিষ্ঠানের লোগোসম্বলিত গাড়িতে এলিফ্যান্ট রোডে পৌঁছালে কর্তব্যরত পুলিশের টহলদল কর্তৃক তাকে থামানো হয়। পরিচয় চাওয়া হলে তিনি তার চিকিৎসক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে কর্মরত বলে জানান। পক্ষান্তরে টহলদল কর্তৃক তার চিকিৎসক পরিচিতিকে ‘ভুয়া’ বলা হয় এবং অসৌজন্যভাবে তাকে গাড়ি থেকে নামতে বলা হয়। সে সময় তিনি তার নাম ও বিশ্ববিদ্যালয়ের লোগোসম্বলিত অ্যাপ্রোন পরিহিত অবস্থায় ছিলেন।

প্রতিবাদলিপিতে আরও বলা হয়, দায়িত্বপালনকারী পুলিশের আচরণ এবং তার পরিচিতি ভুয়া হিসেবে অভিহিত করার প্রেক্ষিতে ডা. সাঈদা শওকত বিক্ষুব্ধ হন এবং পুলিশের সঙ্গে বাগবিতণ্ডায় লিপ্ত হন, যার খণ্ডকালীন সচিত্র প্রতিবেদন সামাজিক মিডিয়ায় প্রচার হয়েছে। এ ব্যাপারে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে ডেপুটি পুলিশ কমিশনার, রমনা ডিভিশন এবং ওসি, নিউমার্কেট থানার সঙ্গে মৌখিক আলোচনা হয়েছে।

এতে বলা হয়, দেশের এই করোনা প্রাদুর্ভাবের ক্রান্তিলগ্নে বিএসএমএমইউসহ দেশের সকল হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা জীবনবাজি রেখে রোগীর জীবন রক্ষার কাজে নিবেদিত রয়েছেন। ইতোমধ্যে বেশ কয়েকজন চিকিৎসক চিকিৎসাসেবা প্রদান করতে গিয়ে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন এবং অসংখ্য স্বাস্থ্যকর্মী প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছেন।

দেশের এই ক্রান্তিলগ্নে দেশসেবায় নিবেদিত চিকিৎসককে অপমান ও অপদস্থ করার কারণে চিকিৎসাসেবায় নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের মধ্যে ক্ষোভের সঞ্চার করেছে, যা দেশব্যাপী চিকিৎসাসেবা ব্যাহত করার শঙ্কা সৃষ্টি করেছে। এমতাবস্থায় বিএসএমএমইউ কর্তৃপক্ষ চিকিৎসককে হয়রানি করার ঘটনার প্রতিবাদ জানাচ্ছে এবং ভবিষ্যতে চলমান করোনা চিকিৎসার স্বার্থে স্বাস্থ্যকর্মীদের নির্বিঘ্নে চলাচল নিশ্চিত করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানাচ্ছে।

এমইউ/বিএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]