নির্বাচনে প্রতিবন্ধীদের অংশগ্রহণ নিশ্চিতের দাবি


প্রকাশিত: ০৯:২৯ এএম, ০২ ডিসেম্বর ২০১৫

আসন্ন পৌরসভা নির্বাচনসহ আগামী সকল নির্বাচনে দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ এবং ভোটাধিকার নিশ্চিত করার জন্য বিশেষ ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে ইলেকশন ওয়ারকিং গ্রুপ। বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে প্রতিবন্ধীদের জন্য নির্বাচন ব্যবস্থা র্শীষক গোল টেবিল আলোচনায় বক্তারা এ সব কথা বলেন।

এছাড়া আসন্ন পৌরসভা নির্বাচনসহ সব নির্বাচনে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়ার জন্যও সরকারের প্রতি আহ্বান জানান তারা।

আলোচনা সভায় বলা হয়, ভারত, ইকুয়েডর, ক্যামেরুন, কানাডাসহ পৃথিবীর অনেক দেশেই প্রতিবন্ধী মানুষদের নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ এবং ভোটাধিকার নিশ্চিত করার জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হয়ে থাকে।

২০১১ সালের দেশে ১৮ বছরের অধিক বয়সী মোট প্রতিবন্ধী ছিল ১ কোটি ২১ লাখ ৬৫ হাজার এর বেশি।বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাব মতে জনসংখ্যার ৯ দশমিক ৭ শতাংশ প্রতিবন্ধী রয়েছে বলে জানানো হয়।

অনুষ্ঠানে বলা হয়, প্রতিবন্ধী মানুষকে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করা, তারা যেন নিবিঘ্নে ভোট দিতে পারেন, নির্বাচনে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন এবং তাদের সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় গোপন ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারেন সেই ব্যবস্থা করা অত্যন্ত জরুরি।

আলোচনা সভায় অংশগ্রহণ করেন মো. আবদুল আলিম, পরিচালক ইলেকশন ওয়ারর্কিং গ্রুপ, নোমান খান, নির্বাহী পরিচালক সেন্টাল ফর ডিজেনিলিটি ইন ডেভলাপমেন্ট, খন্দকার জহুরুল আলম, নির্বাহী পরিচালক, সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন আন ডিজেবিলিটি প্রমুখ।

এএম/জেডএইচ/আরআইপি

আপনার মতামত লিখুন :