কাজে সদিচ্ছা, স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকতে হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ২০ জুন ২০২১

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে সংশ্লিষ্টদের কাজে সদিচ্ছা, স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকতে হবে। সরকারি কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নে বার্ষিক কর্মসম্পাদন (এপিএ) চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

রোববার (২০ জুন) পল্লী উন্নয়ন ও বিভাগের সভাকক্ষে এ বিভাগের আওতাধীন বিভিন্ন দফতর/সংস্থার সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে এসব কথা বলেন।

তিনি বলেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) সরকারের একটি অনন্য উদ্যোগ, এর মাধ্যমে সরকারি প্রতিষ্ঠানসমূহের কাজের প্রতি দায়বদ্ধতা তৈরি হয়। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে সুশাসন নিশ্চিতকরণে সবার সম্মিলিত প্রচেষ্টা অপরিহার্য। বাস্তবমুখী ও সুনির্দিষ্ট পরিকল্পনার মাধ্যমে শত প্রতিকূলতা সত্ত্বেও দেশ এগিয়ে যাচ্ছে, উন্নত হচ্ছে।

এপিএ চুক্তি বাস্তবায়নে যার যার অবস্থান থেকে সর্বোচ্চ ভূমিকা রাখতে দফতর/সংস্থার প্রধানদের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, এ চুক্তি বাস্তবায়নের ফলে সরকারের নতুন চ্যালেঞ্জ তথা টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ যোগ্য অংশীদারীত্বের প্রমাণ দিতে সক্ষম হবে।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাধীন বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি),সমবায় অধিদফতর, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড), পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বঙ্গবন্ধু পল্লী দারিদ্র বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমি (বাপার্ড), বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেড (মিল্কভিটা), পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের (পিডিবিএফ) দফতর প্রধানরা নিজ নিজ দফতর/সংস্থার পক্ষে সচিব, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সঙ্গে ২০২১-২২ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করেন।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিভিন্ন দফতর/সংস্থার প্রধান এবং বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আইএইচআর/জেএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]