রোদ-বৃষ্টির খেলা চলবে, বাড়বে তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:০৪ পিএম, ২৫ জুন ২০২১
ফাইল ছবি

কখনো রোদ উঠছে, আবার রোদ ঢাকা পড়ে শুরু হচ্ছে বৃষ্টি। প্রকৃতিতে এখন এমনই রোদ-বৃষ্টির খেলা। বর্ষার প্রথম মাস আষাঢ়ের আগামী কয়েকটি দিনও এভাবেই চলবে। তবে দিনের তাপমাত্রা সামান্য বাড়বে।

শুক্রবার (২৫ জুন) আবহাওয়া অধিদফতর থেকে এ তথ্য জানা গেছে।

গত কয়েকদিন ধরেই মৌসুমী বায়ুর সক্রিয়তায় সারাদেশে বৃষ্টি হচ্ছে। গত ২৪ ঘণ্টায়ও সব বিভাগেই কম-বেশি বৃষ্টি হয়েছে। শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত ঢাকার আকাশ কয়েকদফায় মেঘে ঢেকে যায়, কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে, সেখানে ১৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকায় এক মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, সেখানে ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানান, মৌসুমী বায়ু (দক্ষিণ-পশ্চিম দিক থেকে আসা বৃষ্টি ঝরানো জলীয় বাষ্পবাহী বাতাস) বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাস জানিয়ে তিনি বলেন, এই সময় রংপুর, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বৃষ্টিপাতের বর্তমান অবস্থা আগামী তিন দিন অব্যাহত থাকতে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ।

আরএমএম/এসএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]