বেকারি খাদ্যে ক্ষতিকর পটাশিয়াম ব্যবহার বন্ধে নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২১

নমুনা পরীক্ষায় বেকারি খাদ্যে ক্ষতিকর পটাশিয়াম ব্রোমেট এবং অতিরিক্ত মাত্রায় পটাশিয়াম আয়োডেটের উপস্থিতি পেয়েছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)। এ কারণে সতর্কতা জারি করে বেকারি খাদ্যে পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট ব্যবহার নিষিদ্ধ করেছে সংস্থাটি।

সম্প্রতি বিএফএসএ’র জারি করা এ-সংক্রান্ত গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রুটি, পাউরুটি ও বেকারি খাদ্য প্রস্তুতকারী/ব্যবসায়ীদের জানানো যাচ্ছে যে, রুটি, পাউরুটি ও বেকারি খাদ্যে সংযোজক দ্রব্য হিসেবে পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

এতে আরও বলা হয়, মানবদেহে পটাশিয়াম ব্রোমেটের থাইরয়েড গ্রন্থির রোগ সৃষ্টি করে, এমনকি ক্লাস টুবি কারসিনোজেন, যা ক্যান্সার সৃষ্টি করে। এটি একটি জেনোটক্সিক কারসিনোজেন, যা জিনগত রোগ ও মিউটেশন ঘটাতে পারে। পাশাপাশি ডায়রিয়া, বমিভাব ও পেটের পীড়াসহ অন্যান্য উপসর্গ দেখা দিতে পারে। এজন্য বেকারি খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে তাদের উৎপাদিত খাবারে এসব ব্যবহার অনতিবিলম্বে বন্ধের নির্দেশনা প্রদান করা হলো।

পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেটযুক্ত রুটি, পাউরুটি এবং বেকারি পণ্য মোড়কহীন কিংবা মোড়কে মজুদ, পরিবহন ও বিক্রি থেকে বিরত থাকার নির্দেশনা দেওয়া হয়।

জানা গেছে, এ সতর্কতামূলক গণবিজ্ঞপ্তি প্রচারের পর নির্দেশ অমান্যকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিরাপদ খাদ্য আইন-২০১৩ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

শিগগিরই এসব ক্ষতিকর রাসায়নিক দ্রব্য বন্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করা হবে বলেও জানায় সংস্থাটি।

এনএইচ/এমকেআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]