‘বাঁধন’ এর দুই যুগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৭ এএম, ২৪ অক্টোবর ২০২১

স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধনের দুই যুগপূর্তি আজ। ১৯৯৭ সালের ২৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ হল থেকে সংগঠনটির যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠাবার্ষিকী ও দুই যুগপূর্তিতে নানা কর্মসূচি গ্রহণ করেছে সংগঠনটি।

‘একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন’ স্লোগান ধারণ করে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচির মাধ্যমে যাত্রা শুরু করে সংগঠনটি। স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত দেশের সবচেয়ে বড় স্বেচ্ছাসেবী সংগঠন বাঁধনের কার্যক্রম ছড়িয়েছে দেশব্যাপী।

১৭টি সরকারি বিশ্ববিদ্যালয়সহ স্নাতক-স্নাতকোত্তর পর্যায়ের কলেজ নিয়ে দেশের ৫৩ জেলায় ৭৫ শিক্ষাপ্রতিষ্ঠানে ১৩৯ ইউনিট ও ১২টি জোন নিয়ে বিনামূল্যে স্বেচ্ছায় রক্তদান ও রক্তদানে উদ্বুদ্ধকরণে কাজ করছে সংগঠনটি।

২০২০ সালে সারাদেশে বাঁধন বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করেছে ৭৫ হাজার ৭৯১ জনের। স্বেচ্ছায় রক্তদান হয়েছে ৪৪ হাজার ১৬৬ ব্যাগ। এই সময়ে প্রথমবার রক্ত দিয়েছেন ১১ হাজার ৮১৩ জন।

‘সর্বাত্মক হোক স্বেচ্ছায় রক্তদান, দুই যুগপূর্তিতে বাঁধনের আহ্বান’ প্রতিপাদ্যে এবারের প্রতিষ্ঠাবার্ষিকী ও দুই যুগপূর্তি উদযাপন করছে সংগঠনটি। এরই মধ্যে রক্তদাতা, শুভাকাঙ্ক্ষী, কর্মী-উপদেষ্টামণ্ডলীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে সংগঠনটি।

প্রতিষ্ঠাবার্ষিকী ও দুই যুগপূর্তি উপলক্ষে টি-শার্ট বিতরণ, কেক কাটা, র্যালিসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে পুনর্মিলনীর আয়োজন করা হয়েছে।

আরএসএম/বিএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]