বৃষ্টি কেটে গেলে ফের জেঁকে বসতে পারে শীত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩১ পিএম, ২৪ জানুয়ারি ২০২২
ফের রাতের তাপমাত্রা কমে শীত জেঁকে বসতে পারে দেশের বিভিন্ন অঞ্চলে/ফাইল ছবি

অডিও শুনুন

শীতের ঋতু মাঘের এই সময়ে সারাদেশেই হালকা বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি আজ সোমবারও অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। মঙ্গলবার থেকে মেঘ-বৃষ্টির এই অবস্থার উন্নতি হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বৃষ্টি কেটে গেলে বুধ বা বৃহস্পতিবার থেকে ফের রাতের তাপমাত্রা কমে শীত জেঁকে বসতে পারে দেশের বিভিন্ন অঞ্চলে।

সোমবার (২৪ জানুয়ারি) মাঘের ১০ তারিখ। গতরাতে ঢাকায় বৃষ্টি হয়েছে, সারারাত ধরেই হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ছিল। বৃষ্টিতে ধুলো থেকে প্রশান্তি মিললেও, কোথাও কোথাও ধুলো রূপ নিয়েছে কাদায়। সকালে সড়কের কোথাও কোথাও পানিও জমে থাকতে দেখা গেছে। সোমবার সকাল থেকেই ঢাকার আকাশে রোদ-মেঘের খেলা। এই সূর্য দেখা দিচ্ছে, আবার পরক্ষণেই মেঘের আড়ালে লুকিয়ে যাচ্ছে।

গতরাতে ঢাকায় ৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। এটাই গত ২৪ ঘণ্টায় (রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা) দেশের মধ্যে সর্বোচ্চ বৃষ্টি। কুষ্টিয়ার কুমারখালীতেও ৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সব বিভাগেই বৃষ্টি হয়েছে।

সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১১ ডিগ্রি সেলসিয়াস। যদিও একদিন আগে সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় শ্রীমঙ্গল ও সীতাকুণ্ডে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৬ থেকে হয়েছে ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান বলেন, আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও সংলগ্ন এলাকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এসময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। দেশের উত্তরাঞ্চলের দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দেশের অন্যত্র তা সামান্য কমতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়।

মঙ্গলবার থেকে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে জানিয়ে আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ‘আগামী দু-দিন পর রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।’

আরএমএম/এআরএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]