২৪ উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩১ এএম, ২৬ জুলাই ২০২২
ছবি: সংগৃহীত

 

দক্ষ জনশক্তি তৈরি করে বিদেশে জনবল পাঠানোর লক্ষ্যে দেশে চালু হচ্ছে আরও ২৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)। আগামী ২৮ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এসব প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করবেন।

উদ্বোধনের অপেক্ষায় থাকা মুন্সিগঞ্জ ও গোপালগঞ্জের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন শেষে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল আলম এ তথ্য জানিয়েছেন।

শহীদুল আলম বলেন, প্রশিক্ষণ নেওয়ার ফলে দক্ষ কর্মী রপ্তানিতে দেশের সুনাম যেমন বাড়বে, তেমনি বাড়বে রেমিট্যান্স প্রবাহ। মানুষকে বিদেশগামী করতে এবং দালালদের দৌরাত্ম্য কমাতে টিটিসি কার্যকর ভূমিকা পালন করবে।

২০১৫ সালের ২৪ নভেম্বর ৪০ উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন শীর্ষক প্রকল্প একনেকে অনুমোদিত হয়।

তবে নির্মাণাধীন ৪০টি টিটিসির মধ্যে ২৪ উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণকাজ শেষ হয়েছে। বাকি ১৬টি টিটিসির কাজ এখন শেষ হয়নি। তবে অতি দ্রুতই সম্পন্ন হবে বলে জানিয়েছে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)।

নতুন টিটিসি হচ্ছে যেসব উপজেলায়
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব সেন্টেনিয়াল টিটিসি, রংপুরের পীরগঞ্জে ও গঙ্গাচড়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, পাবনার সুজানগর, নরসিংদীর মনোহরদী, সিরাজগঞ্জ সদর ও কামারখন্দ, মুন্সিগঞ্জ সদর, দিনাজপুরের খানসামা, ফরিদপুরের আলফাডাঙ্গা ও নগরকান্দা।

খুলনার দীঘলিয়া, ময়মনসিংহের হালুয়াঘাটে, যশোরের কেশবপুরে, চট্টগ্রামের রাউজান ও সন্দ্বীপে, কুমিল্লার নাঙ্গলকোট ও চৌদ্দগ্রামে, পাজীপুরের কাপাসিয়ায়, শেরপুর সদরে, টাঙ্গাইলের কালিহাতী ও নাগরপুর, লালমনিরহাটের হাতীবান্ধা এবং কিশোরগঞ্জের মিঠামইন উপজেলায় টিটিসি হচ্ছে।

এএএম/এএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।