‘জনশুমারিতে ডিজিটালাইজেশনের ব্যবহার আমাদের সক্ষমতার বহিঃপ্রকাশ’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৫ পিএম, ২৭ জুলাই ২০২২

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, জনশুমারিতে ডিজিটালাইজেশনের চমৎকার ব্যবহার হয়েছে। এতে আমাদের সক্ষমতা প্রকাশ পেয়েছে। জনশুমারিতে খুবই নির্ভরযোগ্য ও যুগোপযোগী পদ্ধতি ব্যবহার করা হয়েছে। আমরা মধ্যম আয়ের দেশে উপনীত হয়েছি।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বিবিএস-এর মাধ্যমে বাস্তবায়িত প্রথম ‘ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা-২০২২’ এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের সব জনগণই জনশুমারির তথ্য জানার জন্য আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন। জনশুমারিতে পাওয়া তথ্যগুলো যা বাংলাদেশের পরিস্থিতি উঠে এসেছে। গত দশ বছরে সব সূচকেই আমাদের ভালো অবস্থা দেখতে পেয়েছি। আমাদের ভালো অবস্থা বিরাজ করেছে। একটি দেশ এগিয়ে যাওয়ার পিছনে তথ্য লাগে। কিভাবে আমরা এগিয়ে যাব সেভাবে পরিকল্পনার গ্রহণ করতে হয়। সরকার নানা পরিকল্পনা নিয়ে এগিয়ে যায়। এবারের যে তথ্য এসেছে তার অনেকগুলোই আশাব্যঞ্জক। এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে আমরা কিভাবে লক্ষ্যমাত্রা অর্জন করব সেগুলো এখান থেকে আমরা ধারণা নিয়ে আগাতে পারব। তথ্য ছাড়া কাজ করতে আমাদের সমস্যা হয়। তথ্যবহুল জনশুমারি আমাদের জন্য সহায়ক হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নেওয়া ব্যবস্থা কিংবা যুগোপযোগী সিদ্ধান্তের কারণে আমরা এগিয়ে যাচ্ছি। আমাদের সূচকের যে অগ্রগতি জনশুমারিতে তার বহিঃপ্রকাশ দেখতে পেয়েছি।

পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম এ মান্নান এর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন।

আরএসএম/জেএস/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।