বাংলাদেশের প্রতি কৃতজ্ঞ ফিলিস্তিনি প্রেসিডেন্ট


প্রকাশিত: ০৬:০২ এএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৬

অব্যাহত সমর্থনের জন্যে বাংলাদেশের জনগণ ও সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। রাতে ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে এক বৈঠকে তিনি এ কৃতজ্ঞতা প্রকাশ করেন। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় বলছে, ফিলিস্তিনের দুর্দিনে বাংলাদেশকে অকৃত্রিম বন্ধু হিসেবে আখ্যা দিয়ে সব ধরনের সহায়তার জন্য তিনি ফিলিস্তিন সরকার এবং জনগণের পক্ষ থেকে বাংলাদেশের প্রতি আন্তরিক ধন্যবাদ জানান।

জাপান যাওয়ার পথে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শনিবার রাত সাড়ে ১২টার দিকে যাত্রাবিরতি করেন আব্বাস। বিমানবন্দরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী তাকে স্বাগত জানান। পরে সেখানেই ফিলিস্তিনি প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আব্বাস একই সঙ্গে উল্লেখযোগ্য সংখ্যক ফিলিস্তিনি শিক্ষার্থীকে বাংলাদেশে পড়ার সুযোগ এবং সেদেশের সশস্ত্র বাহিনীর সদস্যদের বাংলাদেশে সামরিক প্রশিক্ষণের সুযোগ দেয়ার জন্যে বিশেষভাবে ধন্যবাদ জানান। বৈঠকে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলিদের ‘নৃশংসতা’র পাশাপাশি অনেক দিন ধরে অচলাবস্থায় থাকা শান্তি আলোচনার সর্বশেষ অবস্থা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীকে অবহিত করেন আব্বাস।

বৈঠকে স্বাধীন ভূমির জন্যে ফিলিস্তিনি মানুষের সংগ্রামের প্রতি বাংলাদেশের পক্ষ থেকে আবারো অব্যাহত সমর্থনের আশ্বাস দেয়া হয়। এসময় পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ফিলিস্তিনী নেতাকে বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘসহ সব আন্তর্জাতিক ফোরামেই ফিলিস্তিনের প্রতি তার সমর্থনের বিষয়টি তুলে ধরেছেন। মন্ত্রী এ সময় ফিলিস্তিনি সংকট সমাধানের জন্যে কার্যকর উদ্যোগ নিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহবান জানান।

তিনি এসময় দ্বিপাক্ষিক সফরে এসে ফিলিস্তিনি জনগণের প্রতি বাংলাদেশের মানুষের সমর্থন প্রত্যক্ষ করার জন্যে আব্বাস ও ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানান।

এসআইএস/আরআইপি