চলতি অর্থবছর

এডিপি বাস্তবায়ন পাঁচ বছরে সব থেকে কম

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৬ এএম, ২২ নভেম্বর ২০২২

চলতি অর্থবছরে প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে মোট বরাদ্দের ১২ দশমিক ৬৪ শতাংশ। যা গত পাঁচ অর্থবছরের তুলনায় সব থেকে কম। একই সঙ্গে শুধু অক্টোবর মাসের বাস্তবায়নও গত অর্থবছরের তুলনায় শূন্য দশমিক ৭১ শতাংশ কম হয়েছে। চলতি অর্থবছরের অক্টোবর মাস পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

সোমবার (২১ নভেম্বর) চলতি অর্থবছরের অক্টোবর মাসের বার্ষিক উন্নয়ন কর্মসূচির অগ্রগতি প্রতিবেদন প্রকাশ করে পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)।

হালনাগাদ তথ্যে দেখা যায়, এই বছরের প্রথম চার মাসে বাস্তবায়ন হয়েছে মোট বরাদ্দের ১২ দশমিক ৬৪ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে বাস্তবায়ন হয়েছিল ১৩ দশমিক শূন্য ৬ শতাংশ। ২০২০-২১ অর্থবছরে ১২ দশমিক ৭৯ শতাংশ, ২০১৯-২০ অর্থবছরে ১৪ দশমিক ২৫ শতাংশ এবং ২০১৮-১৯ অর্থবছরে ১৩ দশমিক ৭৫ শতাংশ বাস্তবায়ন হয়েছিল।

আইএমইডির প্রতিবেদনে বলা হয়, চলতি অর্থবছরের শুধু অক্টোবর মাসে বাস্তবায়ন হয়েছে ৪ দশমিক শূন্য ৯ শতাংশ। যা ২০২১-২২ অর্থবছরে একই সময়ে বাস্তবায়ন হয়েছি ৪ দশমিক ৮০ শতাংশ।

আইএমইডির হালনাগাদ তথ্য থেকে জানা গেছে, অক্টোবর মাস পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগ প্রকল্প বাস্তবায়নে খরচ করেছে ৩২ হাজার ৩৫৮ কোটি ৫০ লাখ টাকা। আর শুধু অক্টোবর মাসে খরচ হয়েছে ১০ হাজার ৪৬২ কোটি ৯৪ লাখ টাকা।

এসময়ে সব থেকে বেশি ব্যয় করেছে বিদ্যুৎ বিভাগ। সংস্থাটি মোট বরাদ্দের শতকরা হিসাবে ১৯ দশমিক ৬২ শতাংশ খরচ করেছে। ৬২টি প্রকল্পের বিপরীতে সংস্থাটির বরাদ্দ ২৭ হাজার ৪৫৩ কোটি ৮৭ লাখ টাকা। এরমধ্যে ব্যয় করেছে ৫ হাজার ৩৮৫ কোটি ৭৮ লাখ টাকা।

সব থেকে বেশি বরাদ্দ পাওয়া স্থানীয় সরকার বিভাগ ব্যয় করেছে ৫ হাজার ৮৮ কোটি ৪৪ লাখ টাকা। বাস্তবায়ন হার ১৪ দশমিক ৫৩ শতাংশ। আর দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ পাওয়া সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ খরচ করেছে বরাদ্দের ১৩ দশমিক শূন্য ৭ শতাংশ।

বরাদ্দের হিসেবে শতকরা হারে সব থেকে বেশি ব্যয় করেছে মন্ত্রী পরিষদ বিভাগ, সেতু বিভাগ ও ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

আইএমইডির হালনাগাদ তথ্যে দেখা যায়, বেশ কিছু মন্ত্রণালয় ও বিভাগের এডিপি বাস্তবায়নের হার সন্তোষজনক হলেও কয়েকটি মন্ত্রণালয় ও বিভাগের এডিপি বাস্তবায়ন কচ্ছপ গতিতে চলছে। প্রথম চার মাসে ১ শতাংশও বাস্তবায়ন করতে পারেনি শিল্প মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়।

বরাদ্দের এক টাকাও খরচ করতে পারেনি পররাষ্ট্র মন্ত্রণালয়। চলতি অর্থবছরের এডিপিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৭ প্রকল্পের জন্য বরাদ্দ রয়েছে ১০১ কোটি ৪১ লাখ টাকা। চার মাসে একটি প্রকল্পেরও কাজ শুরু করতে পারেনি মন্ত্রণালয়টি।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের ৪টি প্রকল্পে বরাদ্দ ৩৬৩ কোটি টাকা। প্রথম চার মাসে এ বিভাগেরও খরচ হয়েছে মাত্র শূন্য দশমিক ৪৩ শতাংশ। খরচ ১ কোটি ৫৬ লাখ টাকা। বাংলাদেশ সরকারি কর্মকমিশন ১টি প্রকল্পের জন্য ৩৬ কোটি টাকা বরাদ্দ মাত্র ৫৭ লাখ টাকা খরচ করেছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১৪ প্রকল্পে বরাদ্দ ৬৩০ কোটি টাকা। খরচ করেছে ২ কোটি ৬৫ লাখ টাকা। বরাদ্দের শূন্য দশমিক ৪২ শতাংশ খরচ করেছে এ প্রতিষ্ঠানটি।

এডিপির হালনাগাদ তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২০২২-২৩ অর্থবছর মোট ১ হাজার ৪৯৬টি প্রকল্প এডিপিতে অন্তর্ভুক্ত আছে। এ প্রকল্পগুলোর জন্য বরাদ্দ আছে দুই লাখ ৫৬ হাজার ৩ কোটি টাকা। যা বরাদ্দের দিক থেকে গত পাঁচ অর্থবছরের তুলনায় সর্বোচ্চ।

এমওএস/জেডএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।