আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচের উত্তাপ ছড়িয়েছে কপ-১৫ সম্মেলনেও

সিরাজুজ্জামান
সিরাজুজ্জামান সিরাজুজ্জামান , জ্যেষ্ঠ প্রতিবেদক মন্ট্রিল, কানাডা থেকে
প্রকাশিত: ০৫:১৯ এএম, ১০ ডিসেম্বর ২০২২

অডিও শুনুন

এবারের কাতার বিশ্বকাপে অন্যতম ফেবারিট দল আর্জেন্টিনা। বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার লড়াইয়ে আজ নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামে দলটি। টান টান উত্তেজনাপূর্ণ এই ম্যাচের সাক্ষী হয়ে রইলেন বিশ্বব্যাপী জীববৈচিত্র্য রক্ষার (কপ-১৫) সম্মেলনের প্রতিনিধিরাও। কানাডার মন্ট্রিলের স্থানীয় সময় বিকেলে শুরু হওয়া এই খেলা দেখার ব্যবস্থা করা হয় সম্মেলন স্থলের বড় একটি মনিটরে। সেখানে শত শত প্রতিনিধি, সাংবাদিক, এনজিও কর্মীসহ বিভিন্ন দেশের কর্মকর্তারা খেলা দেখেন। এদের অধিকাংশই ছিলেন আর্জেন্টিনার সাপোর্টার।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি স্টিফেন মর্গান জাগো নিউজকে বলেন, তাদের দেশে ফুটবল খেলাকে সকার নামে ডাকা হয়। যুক্তরাষ্ট্রে ফুটবল খেলা তেমন জনপ্রিয় না হলেও বিশ্বকাপের সময় অনেকেই এ খেলা দেখে থাকেন। তিনি নেদারল্যান্ডসের সমর্থক হলেও আজ আর্জেন্টিনার খেলা দেখে তৃপ্ত বলে জানান।

সম্মেলনস্থলে ফুটবল বিশ্বকাপ দেখার ব্যবস্থা করায় সবাইকে ধন্যবাদ জানান স্টিফেন মর্গান। শ্বাসরুদ্ধকর একটি ম্যাচ দেখে সবাই অভিভূত বলেও জানান তিনি।

বেলজিয়ামের সাংবাদিক নাতাশা নাদি জাগো নিউজকে বলেন, মেসির খেলা দেখে সত্যিই অভিভূত।

অস্ট্রেলিয়ার সরকারের জীববৈচিত্র বিষয়ক কর্মকর্তা স্টিফেন পার্ক জাগো নিউজকে বলেন, আমি আর্জেন্টিনার সমর্থক। আশা করি আর্জেন্টিনা এবার কাপ নেবে।

নেদারল্যান্ডস থেকে আগত কাল মার্কস বলেন, আমাদের দেশ হেরে যাওয়ায় খুবই কষ্ট লাগছে। এই কষ্ট কখনো দূর হবার নয়। তবুও সবাই আমরা একত্রে খেলা দেখতে পেরে আনন্দিত।

কানাডার মন্ট্রিলের স্থানীয় সময় মঙ্গলবার (৬ ডিসেম্বর) বিকেলে সাড়ে ৩টায় বিশ্বব্যাপী জীববৈচিত্র্য রক্ষার (কপ-১৫) সম্মেলন উদ্বোধন করা হয়। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এটি উদ্বোধন করেন। এসময় মন্ট্রিলের সিটি মেয়র ভেলেরি প্ল্যান্টি, চীনের পরিবেশ বিষয়কমন্ত্রী হুয়াং রুনকুই এবং চীনের কুনমিং সিটি মেয়র লিও জিয়াচেন উপস্থিত ছিলেন। এই সম্মেলনে ১৯৬টি দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। ১৯ ডিসেম্বর পর্যন্ত চলবে সম্মেলন।

ধ্বংসের হাত থেকে প্রকৃতিকে বাঁচাতে ১৫তম বৈশ্বিক আলোচনার জন্য বিশ্বনেতারাসহ প্রায় ১৯ হাজার প্রতিনিধি এই সম্মেলনে অংশগ্রহণ করেছেন।

এইচএস/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।