বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত

২০২২ সালে ২৬৪৮ মামলা, জরিমানা আদায় ৭১ লাখ ৫২ হাজার টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৩ পিএম, ২৯ জানুয়ারি ২০২৩
ফাইল ছবি

বিদায়ী বছর ২০২২ সালে মেয়াদোত্তীর্ণ, ফিটনেসবিহীন ও বিধিবহির্ভূতভাবে সড়কে চলা যানবাহনের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দুই হাজার ৬৪৮টি মামলা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। একই সময়ে এসব যানবাহন থেকে জরিমানা হিসেবে আদায় করেছে ৭১ লাখ ৫২ হাজার ৫৯০ টাকা।

রোববার (২৯ জানুয়ারি) একাদশ জাতীয় সংসদের একবিংশতম অধিবেশনে আওয়ামী লীগ দলীয় ঢাকা-১১ আসনের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহর লিখিত প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব তথ্য জানান।

>> অর্ধেক ড্রাইভারের লাইসেন্স নেই: সংসদে কাদের

সড়ক পরিবহন মন্ত্রী বলেন, এসব যানবাহনের বিরুদ্ধে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বিআরটিএ। ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত মেয়াদোত্তীর্ণ এবং ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে দুই হাজার ৬৪৮টি মামলায় ৭১ লাখ ৫২ হাজার ৫৯০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এসময়ে ৯টি গাড়ি ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে।

আওয়ামী লীগ দলীয় ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজীর আহমদের অন্য এক প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, মেয়াদোত্তীর্ণ ও ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে বিআরটিএর নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অব্যাহত আছে। জেলা ও হাইওয়েতেও জেলা ম্যাজিস্ট্রেট এবং হাইওয়ে পুলিশ যথাযথ দায়িত্ব পালন করছেন।

>> ড্রাইভিং লাইসেন্স কার্ড নিতে গ্রাহকদের অনুরোধ বিআরটিএর

বর্তমানে সারাদেশে বিআরটিসি বাসের সংখ্যা এক হাজার ৩৫০টি বলেও জানান সড়ক পরিবহন মন্ত্রী।

এইচএস/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।