মানুষের কষ্ট কমাতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের নির্দেশ প্রধানমন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ২০ জুন ২০২৩
একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দেশের সাধারণ মানুষের কষ্ট লাঘবে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সবাইকে একযোগে কাজ করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, মানুষ কষ্ট করছে, তাদের কষ্ট লাঘবে মূল্যস্ফীতি কমাতে হবে।

মঙ্গলবার (২০ জুন) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠকে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

আরও পড়ুন: বাজেট বাস্তবায়নে চ্যালেঞ্জের মুখে পড়বে সরকার

বৈঠকে দেশের সব সেচ পাম্পে সৌরবিদ্যুৎ ব্যবহারের নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রতি বছর ৮১ লাখ লিটার ডিজেল সেচ কাজে খরচ হয়। এর ব্যবহার কমাতে সেচ কাজে সোলার প্যানেল স্থাপন করা যেতে পারে। কেউ যদি বেসরকারিভাবে সোলার প্যানেল স্থাপন করতে চায় তাহলে কর মওকুফসহ সব ধরনের সহযোগিতা করা হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, সৌর প্যানেল তৈরির সময় একটু উঁচু করে স্থাপন করতে হবে। এর নিচে বিভিন্ন সবজি, মসলা এবং মাছ চাষ করা যায় কি না- সে বিষয়টি দেখতে কৃষিমন্ত্রীকে নির্দেশনা দেন তিনি।

আরও পড়ুন: কমছে বেসরকারি ঋণ প্রবৃদ্ধি, কর্মসংস্থান কমার আশঙ্কা

পরিকল্পনামন্ত্রী জানান, বজ্রপাতে মৃত্যু কমাতে হাওর অঞ্চলে শেড নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সরকারি অফিস বা প্রকল্প বাস্তবায়নে কম জমি ব্যবহারের নির্দেশও দিয়েছেন তিনি। একই সঙ্গে পাইপ লাইনে বৈদেশিক সহায়তার ব্যবহার বাড়ানোর নির্দেশ দিয়ে সরকারপ্রধান বর্তমান ডলার সংকটে বৈদেশিক ঋণ বাড়ানো দরকার বলে জানিয়েছেন।

এমওএস/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।