নতুন অর্থসচিব খায়েরুজ্জামান মজুমদার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৯ পিএম, ২৩ আগস্ট ২০২৩
ড. মো. খায়েরুজ্জামান মজুমদার/ ছবি- সংগৃহীত

অর্থসচিব হিসেবে নিয়োগ পেয়েছেন জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার।

বুধবার (২৩ আগস্ট) তাকে এ নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আগামী ২৮ আগস্ট থেকে তার এ নিয়োগ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

আরও পড়ুন: ত্রাণ প্রতিমন্ত্রীর একান্ত সচিব হলেন হুমায়ুন কবীর

অন্যদিকে, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিনকে গত ২৮ জুন ভাইস প্রেসিডেন্ট নিয়োগ দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। তিনি এখন সেখানে যোগ দেবেন। এজন্য তিনি চাকরি থেকে স্বেচ্ছায় অবসর নিচ্ছেন। তার ইচ্ছা অনুযায়ী আগামী ২৮ আগস্ট থেকে তাকে ঐচ্ছিক অবসর দিয়ে আরেক প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ফাতিমা ইয়াসমিন দেশের প্রথম নারী অর্থ সচিব।

নতুন অর্থসচিব খায়েরুজ্জামান মজুমদার ১১ম বিসিএস ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা। তিনি অর্থ বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়, ইউএসএআইডি প্রোগ্রাম (আইবিআই প্রকল্পের চিফ অব পার্টি হিসেবে), বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটে সরকারি ও আন্তর্জাতিক উন্নয়ন অঙ্গনে বিভিন্ন পর্যায়ে কাজ করেছেন।

আরও পড়ুন: নন-ক্যাডার সহকারী সচিব হলেন ৯ কর্মকর্তা

অর্থ বিভাগে সরকারের সামষ্টিক অর্থনৈতিক কৌশল নির্ধারণ, রাজস্বনীতির পরিকল্পনা ও বিশ্লেষণ, মধ্যমেয়াদী সামষ্টিক অর্থনৈতিক নীতি-বিবৃতি প্রণয়ন এবং বাজেট সহায়তাসহ দেশের সামষ্টিক অর্থনীতি ও আর্থিক কাঠামো সংক্রান্ত বিষয়ে বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং অন্যান্য উন্নয়ন সহযোগীদের সঙ্গে সমন্বয়ের মতো গুরুত্বপূর্ণ কাজে সম্পৃক্ত ছিলেন খায়রুজ্জামান।

সচিব হলেন এক কর্মকর্তা
আলাদা আদেশে বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মো. নুরুল আলমকে সচিব পদে পদোন্নতি নিয়ে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব পদে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী ২৮ অগাস্ট থেকে তার এ পদোন্নতি ও নিয়োগ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

আরএমএম/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।