বিআরটিএ চেয়ারম্যান

উচ্চ রক্তচাপ-চোখের সমস্যায় ভুগছে অধিকাংশ চালক

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৩ পিএম, ১৭ অক্টোবর ২০২৩

ঢাকাসহ সারাদেশে বিভিন্ন বাস টার্মিনাল ও বিআরটিএ-এর পেশাদার চালকদের প্রশিক্ষণ কেন্দ্রে চালকদের চক্ষু, রক্তচাপ ও র্যান্ডম ব্লাড সুগার পরীক্ষার আয়োজন করা হয়। এতে দেখা গেছে, অধিকাংশ চালক উচ্চ রক্তচাপ ও চোখের সমস্যায় ভুগছে। ফলে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা ঘটছে।

অনেক চালকের চোখের কন্ট্রাক্ট সমস্যাও পাওয়া গেছে বলে জানান বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার।

মঙ্গলবার (১৭ অক্টোবর) নগরীর বিআরটিএ ভবনে ২২ অক্টোবর, জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৩ উদযাপন সম্পর্কিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

বিআরটিএ চেয়ারম্যান বলেন, ২৪৯ জন চালকদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় রক্তচাপ সমস্যা পাওয়া যায় ৪৭ জনের। এছাড়া ব্লাড সুগার সমস্যা পাওয়া যায় ৬৯ জনের, ধুমপানজনিত সমস্যা পাওয়া যায় ১০৯ জনের। এছাড়া, ২৮৯ জন চালকের চক্ষু পরীক্ষায় চোখের ভিশন সমস্যা পাওয়া যায় ১৬৪ জনের, অন্যান্য চোখের সমস্যা পাওয়া যায় ৫৯ জনের ও চোখের কন্ট্রাক্ট সমস্যা পাওয়া যায় ৮ জনের।

তিনি আরও বলেন, আগামী ২২ অক্টোবর ২০২৩ জাতীয় নিরাপদ সড়ক দিবস। এই উপলক্ষে জেলা ও উপজেলায় বিআরটিএ কর্তৃক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে ইংরেজি পত্রিকার ক্রোড়পত্র প্রকাশ, সকাল ৯ টায় দোয়েল চত্তর থেকে ওসমানী স্মৃতি মিলনায়তন পর্যন্ত শোভাযাত্রা শেষে বিভিন্ন স্টেকহোল্ডারের সমন্বয়ে অনুষ্ঠানের আয়োজন হবে। ঢাকা সিটিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ব্যানার, ফোটুন, পোস্টার দিয়ে সজ্জিতকরণ করা হবে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে লিফলেট ও ফেস্টুন লাগানো হবে। ঢাকা শহরে ৫০টি এবং প্রতিটি জেলার ১০টি শিক্ষণ প্রতিষ্ঠানে ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের নিয়ে সড়ক নিরাপত্তা বিষয় সম্পর্কে সচেতনতামূলক অনুষ্ঠান আয়োজন, সপ্তাহে ২ দিন করে ৮ দিন লিফলেট, স্টিকার বিতরণ ও মাইকিং করে ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানে সচেতনতামূলক প্রচারণা, মোবাইল কোর্টের মাধ্যমে ঢাকা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে যাত্রী, পথচারী, সড়ক পরিবহনের মালিক শ্রমিকদের সচেতন করা হবে।

বিআরটিএ চেয়ারম্যান আরও বলেন, জিরো পয়েন্ট হতে শিক্ষা ভবন হয়ে হাইকোর্ট মোড় পর্যন্ত, মৎস্য ভবন মোড়, ফার্মগেট হতে জাহাঙ্গীর গেইট হয়ে এয়ারপোর্ট পর্যন্ত, সার্ক ফোয়ারা, শেরাটন মোড়, বিজয় স্মরণী মোড় হতে হেলিকপ্টার মোড়, তেজগাঁও ফ্লাইওভার থেকে সওজ ভবন পর্যন্ত সজ্জিতকরণ করা হবে। সাতরাস্তার মোড় হতে মহাখালী বাস টার্মিনাল পর্যন্ত, হাইকোর্টস্থ কদম ফোয়ারা, মতিঝিলের শাপলা ও বলাকা চত্ত্বর, মেট্রো রেলের দিয়াবাড়ি থেকে সংসদ ভবন পর্যন্ত মূল রাস্তার গুরুত্বপূর্ণ এন্ট্রেন্সসমূহ, ফুটওভার ব্রিজ, সব স্টেশন, ইন্টারসেকশন, গোলচত্ত্বর ব্যানার, ফেস্টুন, পোস্টার দিয়ে সজ্জিত করা হবে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ও বাস টার্মিনালে জনসচেতনতামূলক লিফলেট, স্টিকার বিতরণ ও ব্যানার প্রদর্শন করা হবে।

এমওএস/এসএনআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।