ঢাকায় ২৬৫ মনোনয়নপত্র বিতরণ, জমা দিয়েছেন ৩৯ জন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১০ পিএম, ২৯ নভেম্বর ২০২৩
ফাইল ছবি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রাজধানী ঢাকার ২০টি আসনে মোট ২৬৫টি মনোনয়নপত্র বিতরণ করেছেন রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তারা। এর মধ্যে ঢাকা-১৪ সংসদীয় আসনে সর্বোচ্চ ৩২টি মনোনয়নপত্র বিতরণ করা হয়েছে। এছাড়া রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেছেন ৩৯ প্রার্থী।

বুধবার (২৯ নভেম্বর) ঢাকার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে পাঠানো মনোনয়নপত্র বিতরণ ও দাখিল সংক্রান্ত তথ্যে এ চিত্র দেখা গেছে।

ইসির পাঠানে তথ্যে দেখা গেছে, রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে ১১১টি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন প্রার্থীরা। আর সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে প্রার্থীরা নিয়েছেন ১৫৪টি মনোনয়নপত্র। তবে বুধবার পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করেছেন ৩৯ জন।

নির্বাচন কমিশন জানায়, ঢাকা-১ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ৮ জন, দাখিল করেছেন একজন প্রার্থী। ঢাকা-২ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ৯ জন, দাখিল করেছেন একজন। ঢাকা-৩ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ৭ জন এবং দাখিল করেছেন একজন। ঢাকা-৪ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১৬ জন ও দাখিল করেছেন ৪ জন। ঢাকা-৫ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ২০ জন, দাখিল করেছেন ৪ জন প্রার্থী। ঢাকা-৬ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১৩ জন, দাখিল করেছেন ২ জন। ঢাকা-৭ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১৫ জন এবং দাখিল করেছেন একজন প্রার্থী।

ঢাকা-৮ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ২৩ জন, দাখিল করেছেন একজন প্রার্থী। ঢাকা-৯ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ৭ জন এবং জমা দিয়েছেন ২ জন। ঢাকা-১০ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১১ জন ও দাখিল করেছেন একজন প্রার্থী। ঢাকা-১১ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১২ জন, জমা দিয়েছেন একজন। ঢাকা-১২ আসন থেকে নিয়েছেন ৯ জন এবং জমা দিয়েছেন ৩ জন। ঢাকা-১৩ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১৩ জন ও দাখিল করেছেন একজন। ঢাকা-১৪ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ৩২ জন, দাখিল করেছেন ৩ জন।

এছাড়া, ঢাকা-১৫ আসন থেকে মনোনয়নপত্র তুলেছেন ১১ জন ও জমা দিয়েছেন ৩ জন। ঢাকা-১৬ আসন থেকে নিয়েছেন ১০ জন, জমা দিয়েছেন একজন। ঢাকা-১৭ আসন থেকে নিয়েছেন ১৫ জন ও জমা দিয়েছেন ৩ জন প্রার্থী। ঢাকা-১৮ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১০ জন এবং জমা দিয়েছেন একজন। ঢাকা-১৯ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ১৩ জন, জমা দিয়েছেন ৪ জন। ঢাকা-২০ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১১ জন ও জমা দিয়েছেন একজন প্রার্থী।

ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করতে হয়। চলতি সংসদের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ২৯ জানুয়ারি। এর আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা আছে।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটারসংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা ৮৫২ জন।

এমওএস/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।