জাতিসংঘ জলবায়ু পুরস্কার পেলেন মেক্সিকো ও কেনিয়ার প্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ০৪ ডিসেম্বর ২০২৩

ইউএন গ্লোবাল ক্লাইমেট অ্যাকশন অ্যাওয়ার্ডের বিজয়ী দুজনের নাম ঘোষণা করেছে জাতিসংঘ। তারা হলেন- মেক্সিকোর মিশেল জারেট পালোমেক এবং কেনিয়ার সেবাস্তিয়ান মওয়াউরা।

সোমবার (৪ ডিসেম্বর) জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলন থেকে এ ঘোষণা এসেছে। দুবাইতে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনে (কপ-২৮) তাদের এ অ্যাওয়ার্ড দেওয়া হবে। ১২০টি দেশের শতশত আবেদনকারী থেকে তাদের নির্বাচিত করা হয়েছে।

গত ৩০ নভেম্বর থেকে জলবায়ু সম্মেলন শুরু হয়েছে। যা চলবে আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত। সম্মেলনে এরই মধ্যে তহবিল অনুমোদন করেছে তেলের অন্যতম বড় উৎপাদক দেশ সংযুক্ত আরব আমিরাত। তাদের সঙ্গে একাত্ম হয়ে উন্নত আরও কয়েকটি দেশের তরফ থেকেও এমন সহায়তার আশ্বাস এসেছে। এসব দেশ প্রথম দিনেই ৪২ কোটির বেশি ডলার তহবিল ভুক্তভোগী অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোর জন্য বরাদ্দের প্রতিশ্রুতি দেয়।

এরমধ্যে প্রথমেই তহবিলের প্রতিশ্রুতি দেওয়া দেশগুলোর মধ্যে আছে- সম্মেলনের আয়োজক সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ১০ কোটি ডলার। এছাড়া যুক্তরাজ্য ৬ কোটি পাউন্ড, যুক্তরাষ্ট্র ১ কোটি ৭৫ লাখ ডলার এবং জাপান ১ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। পরে ইউরোপীয় ইউনিয়নও ২৪ কোটি ৫৩৯ লাখ ডলার এবং জার্মানি ১০ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

১৭৬০ সালের পর ইউরোপে যখন শিল্পবিপ্লবের সূচনা তখন থেকেই প্রকৃতির বিপদের শুরু। তখন থেকেই পৃথিবীতে কার্বন নিঃসরণ শুরু। এর ফলে দিন দিন বাতাসের উষ্ণতা ও বায়ুদূষণ বেড়েছে।

পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে ২১০০ সাল নাগাদ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা অন্তত ১ দশমিক ৬২ সেন্টিমিটার পর্যন্ত বেড়ে যেতে পারে। এতে একবিংশ শতাব্দি শেষে পৃথিবীর বুক থেকে প্রায় অর্ধশত দেশ সমুদ্রপৃষ্ঠে তলিয়ে যাবে।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ও লবণাক্ততা বৃদ্ধির পাশাপাশি নদীভাঙন, বন্যা, খরা, দাবানল বেশি হচ্ছে। এ কারণে এবারের জলবায়ু সম্মেলনের যথেষ্ট গুরুত্ব রয়েছে।

প্রথম জাতিসংঘ জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হয় জার্মানির বার্লিনে ১৯৯৫ সালে। ২০১৫ সালে অনুষ্ঠিত ঐতিহাসিক কপ-২১ সম্মেলনে সদস্য দেশগুলো প্যারিস চুক্তিতে অনুমোদন দেয়। প্যারিস চুক্তি ছিল জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় রাষ্ট্রগুলোর করণীয় নির্ধারণে একটি যুগান্তকারী চুক্তি।

আইএইচআর/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।