আনসার আল ইসলামের দুই সদস্যসহ গ্রেফতার ৩: এটিইউ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৭ পিএম, ০৭ ডিসেম্বর ২০২৩

পৃথক তিনটি অভিযানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের দুই সক্রিয় সদস্যসহ তিনজনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

গ্রেফতাররা হলেন- মো. রুহুল আমিন (১৯), মো. রিয়াজুল ইসলাম (২৩), আরিফ হোসাইন ওরফে মো. আরিফুল ইসলাম রাহাত (৩১)।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বিকেলে এ তথ্য জানান বাংলাদেশ পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) পুলিশ সুপার ব্যারিস্টার মাহফুজুল আলম রাসেল।

তিনি বলেন, এটিইউয়ের একটি দল মঙ্গলবার (৫ ডিসেম্বর) রাতে অভিযান চালিয়ে গাজীপুর মেট্রোপলিটনস্থ কাশিমপুর থানার লতিফপুর এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’-এর এক সক্রিয় সদস্য মো. রুহুল আমিন (১৯)-কে গ্রেফতার করা হয়। তার দেওয়া তথ্যমতে, পরদিন এটিইউয়ের অপর একটি দল যশোর জেলার মনিরামপুর ধানার ১ নং রোহিতা ইউনিয়নের গাংগুলিয়া এলাকা থেকে ‘আনসার আল ইসলাম’-এর আরও এক সক্রিয় সদস্য মো. রিয়াজুল ইসলাম (২৩)-কে গ্রেফতার করা হয়। যশোর সিটি কলেজের দর্শন বিভাগে অনার্সে অধ্যয়নরত এই শিক্ষার্থীর কাছ থেকে একটি স্মার্ট ফোন, দুটি সিমকার্ড ও একটি মেমোরিকার্ড জব্দ করা হয়।

তিনি বলেন, তারা দীর্ঘদিন ধরে অনলাইন ও সাইবার স্পেস ব্যবহার করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’-এর প্রচারণাসহ গণতান্ত্রিক সরকার উৎখাত ও তথাকথিত খেলাফত প্রতিষ্ঠার উদ্দেশ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করতো। বিভিন্ন এনক্রিপ্টেড মোবাইল অ্যাপস ব্যবহার করে সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করতো। তারা দেশের আইনশৃংঙ্খলা পরিস্থিতির অবনতি এবং নাশকতার জন্য পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি গ্রহণ করে আসছিল।

এটিইউ জানায়, যাত্রাবাড়ী মডেল থানাধীন পোস্তগোলা এলাকা থেকে সন্ত্রাস বিরোধী আইন, বিষ্ফোরক দ্রব্য আইন, বিশেষ ক্ষমতা আইনসহ মোট ৯টি মামলার ওয়ারেন্টভুক্ত আরিফ হোসাইন ওরফে মো. আরিফুল ইসলাম রাহাত (৩১) নামের এক পলাতক আসামিকে গ্রেফতার করা হয়। সে ২০২১ সালে তামিরুল মিল্লাত কামিল মাদরাসা থেকে কামিল পাস করে। ঢাকা মহানগর পূর্ব শাখা ছাত্র শিবিরের সভাপতি ও ২০২৩ সালে শিবিরের কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছে।

আরএসএম/এমএইচআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।