পরিসংখ্যান ব্যবস্থাপনা উন্নয়নে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-কোরিয়া

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৪ পিএম, ০৭ ডিসেম্বর ২০২৩

পরিসংখ্যান ব্যবস্থাপনা উন্নয়নে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ এবং কোরিয়া। এজন্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এবং কোরিয়া সরকারের পরিসংখ্যান বিভাগের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। এ সমঝোতা স্মারক সইয়ের ফলে এখন থেকে সঠিক তথ্য ব্যবস্থাপনায় একে অপরকে সহযোগিতা করবে।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে সমঝোতা সই হয়। বিবিএসের পক্ষে তথ্য ব্যবস্থা বিভাগের সচিব শাহনাজ আরেফিন এবং কোরিয়া পরিসংখ্যান বিভাগের কমিশনার লি হিয়াংগিল সই করেন। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে জানানো হয়, তথ্যবহুল পরিসংখ্যান ব্যবস্থাপনা উন্নয়নে বিবিএসকে সহযোগিতা করবে কোরিয়া। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে পরিসংখ্যান তৈরিতে সহযোগিতা করবে। এছাড়া পরিসংখ্যান তৈরির বিভিন্ন পদ্ধতি এবং তথ্য দিয়ে বিবিএসকে সহযোগিতা করবে কোরিয়ার পরিসংখ্যান বিভাগ। চাহিদা অনুযায়ী পরিসংখ্যান ব্যবস্থাপনা বিভাগ সম্পর্কিত দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হবে। চুক্তি অনুযায়ী ৫ বছর এ কর্মসূচি অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে বিবিএস মহাপরিচালক মিজানুর রহমান এবং কোরিয়ার পরিকল্পনা ও সমন্বয় ব্যুরোর মহাপরিচালক জিওং হায়াংউসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমওএস/জেডএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।