সব আবাসিক-বাণিজ্যিক ভবন ভূমিকম্প সহনীয় করতে হবে: মহিববুর রহমান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ১৭ জানুয়ারি ২০২৪

দেশের সব আবাসিক ও বাণিজ্যিক ভবন ভূমিকম্প সহনীয় হিসেবে নির্মাণ করতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান।

তিনি বলেন, বাংলাদেশ অত্যন্ত ভূমিকম্প ঝুঁকিতে রয়েছে। কিন্তু অবকাঠামো ভূমিকম্প সহনীয় পর্যায়ে নেই। তাই আমাদের সক্ষমতা বাড়াতে কাজ করতে হবে। সরকারের কাছে প্রস্তাব করবো যেন দেশের সব ভবন ভূমিকম্প সহনীয় থাকে।

বুধবার (১৭ জানুয়ারি) দুপুরে রাজধানীর মহাখালীতে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সভাকক্ষে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে তিনি দায়িত্ব নেওয়ায় এ মতবিনিময় সভার আয়োজন করে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সারা পৃথিবীতে আলোচিত প্রতিষ্ঠান উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে এ মন্ত্রণালয়ের গুরুত্ব অপরিসীম। আমরা সুনাম রক্ষায় ঐক্যবদ্ধভাবে কাজ করবো। বন্যা, ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি কমানো আমাদের লক্ষ্য।

তিনি বলেন, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন করতে হবে। প্রধানমন্ত্রীর চাওয়া ও স্বপ্ন বাস্তবায়ন করতে হবে। আমি আমার মন্ত্রণালয়ের সবাইকে একসঙ্গে নিয়ে নিজেদের যোগ্যতা প্রমাণ করবো। মানুষ কীভাবে ভালো থাকবে সে লক্ষ্যে কাজ করবো। আমরা স্মার্ট সোনার বাংলা গড়ে তুলবো।

সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের বিভিন্ন কার্যক্রম সভায় তুলে ধরেন মহাপরিচালক মিজানুর রহমান। এসময় জনগণের জন্য সঠিক কার্যক্রম গ্রহণে সংশ্লিষ্টদের নির্দেশ দেন প্রতিমন্ত্রী।

এমএমএ/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।