‘মুজিবনগর সরকারের মাধ্যমেই বিশ্বে বাংলাদেশ পরিচিতি লাভ করে’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৩:৪৮ পিএম, ২২ এপ্রিল ২০২৪

মুজিবনগর সরকার গঠিত না হলে ১৬ ডিসেম্বরের বিজয় সহজ ছিলো না। আজকের দিনে এপ্রিল মাস অনেকটাই অবহেলিত রয়েছে। এই মুজিবনগর সরকার গঠনের মাধ্যমেই বিশ্বের কাছে বাংলাদেশ নামক একটি দেশ পরিচিতি লাভ করেছে।

সোমবার (২২ এপ্রিল) সম্প্রীতির বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে আর সি মজুমদার আর্টস মিলনায়তনে এক আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বলেন, মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকারের ভূমিকা ছিল অত্যন্ত প্রশংসনীয়। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে কথা বলতে গেলে মুজিবনগর সরকারের কথা আসবেই। তরুণ প্রজন্মের কাছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পৌঁছে দিতে হবে। তরুণরা সঠিক ইতিহাস থেকে উদ্বুদ্ধ হয়ে সামনে এগিয়ে যাবে।

প্রধান আলোচক পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেন, ছয় দফা, মুক্তযুদ্ধ বা যা নিয়েই কথা হোক ঢাকা বিশ্ববিদ্যালয়, বটতলার কথা উঠে আসে। এগুলো মানুষের আবেগ না বরং এতে মানুষের আকাঙ্ক্ষা জড়িয়ে রয়েছে। আমাদের জীবনে এপ্রিল না আসলে ডিসেম্বর আসতো না। মুজিবনগর সরকার গঠিত না হলে ১৬ ডিসেম্বর বিজয় সহজ ছিলো না। অথচ আজকের দিনে এপ্রিল মাস অনেকটাই অবহেলিত রয়েছে। এই মুজিবনগর সরকার গঠনের মাধ্যমেই বিশ্বের কাছে বাংলাদেশ নামক একটি দেশ পরিচিতি লাভ করেছে।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে অধ্যাপক বিমান চন্দ্র বড়ুয়া বলেন, মুক্তিযুদ্ধ, মুজিবনগর সরকার বা সম্প্রীতির বাংলাদেশের কথা বলতে গেলে বঙ্গবন্ধুর নাম সবার সামনে আসে। বঙ্গবন্ধুর আদর্শের দিকে তাকিয়েই আমরা পথচলার শক্তি খুজে পাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করার চেষ্টা করে যাচ্ছেন।

আলোচনা সভায় আলোচক হিসেবে আরও বক্তব্য রাখেন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভুঁইয়া, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির, ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, সম্প্রীতির বাংলাদেশের কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যাপক ড. মামুন আল মাহতাব স্বপ্নীল এবং মডারেশনের দায়িত্ব পালন করেন ঢাবি শাখার সদস্য সচিব অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন।

হাসান আলী/এসআইটি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।