যুক্তরাজ্যের নির্বাচনে ভোট দিতে পারবেন বিদেশে বসবাস করা নাগরিকরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩৭ পিএম, ২৯ মে ২০২৪
ছবি: সংগৃহীত

 

বিদেশে বসবাস করা ব্রিটিশ নাগরিকরা যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ভোট দিতে পারবেন। এক্ষেত্রে ওই নাগরিক কতদিন দেশের বাইরে অবস্থান করছেন, তা বিবেচনা করা হবে না। এর আগে কোনো নাগরিক ১৫ বছরের বেশি যুক্তরাজ্যের বাইরে থাকলে দেশটির জাতীয় নির্বাচনে ভোট দিতে পারতেন না।

বুধবার (২৯ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানিয়েছে ঢাকায় অবস্থিত ব্রিটিশ হাইকমিশন। এক বিবৃতিতে তারা বলে, বিদেশে বসবাস করা নাগরিকদের ভোট দিতে উৎসাহিত করতে সচেতনতামূলক পদক্ষেপ নিয়েছে ব্রিটিশ ইলেক্টোরাল কমিশন।

আরও পড়ুন: 

সেক্ষেত্রে বাংলাদেশে যেসব ব্রিটিশ নাগরিক বাস করছেন, তারা ভোট দিতে পারবেন কি না; তা যাচাই করে দেখার অনুরোধ জানিয়েছে হাইকমিশন। তবে এর আগে যারা যুক্তরাজ্যে বাস করেছেন কিংবা দেশটিতে ভোট দেওয়ার জন্য নিবন্ধন করেছেন, তারা ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে ভোট দিতে পারবেন।

ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক বলেন, যুক্তরাজ্যের আইনে একটি পরিবর্তন আনা হয়েছে। এর মাধ্যমে আরও অনেক বেশি বিদেশে বসবাস করা ব্রিটিশ নাগরিক জাতীয় নির্বাচনে ভোট দিতে পারবেন। এ বিষয়ে যোগ্য ভোটারদের সচেতন হওয়া দরকার।

আরও পড়ুন: 

এর আগে ২০১৯ সালে দুই লাখ ৩০ হাজার বিদেশে বসবাস করা ব্রিটিশ নাগরিক ভোট দেওয়ার জন্য নিবন্ধন করেছিলেন। তাদের বেশিরভাগই অ্যাবসেন্টি ভোটের জন্য আবেদন করেন, অর্থাৎ ডাক কিংবা অনলাইনের মাধ্যমে তারা ভোট দেন।

যুক্তরাজ্যের পরবর্তী জাতীয় নির্বাচনে ভোট দিতে চাইলে বিদেশি ভোটারদের আগামী ১৮ জুনের মধ্যে নির্ধারিত ওয়েবসাইটে (www.gov.uk/registervote) আবেদন করতে হবে।

আইএইচআর/এসএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।