ফলে কাজ করে না ফরমালিন, বেশি করে ফল খাওয়ার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৭ পিএম, ৩০ মে ২০২৪
বাজারে উঠেছে নানান ফল, ছবি: মাহবুব আলম

ফরমালিন অতি উদ্বায়ী পদার্থ। এ কারণে ফলমূল সংরক্ষণে ও পাকানোর ক্ষেত্রে ফরমালিনের কোনো ভূমিকা নাই।

বৃহস্পতিবার বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) উদ্যোগে ‘নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে পুষ্টি ও পারিবারিক উত্তম অনুশীলনের ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, ফরমালিন প্রোটিনজাতীয় খাবারের সঙ্গে বিক্রিয়া করে। তাই সবাইকে নিয়মিতভাবে ফলমূল খাওয়ার উচিত।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জাকারিয়া।

ফলে কাজ করে না ফরমালিন, বেশি করে ফল খাওয়ার পরামর্শ

তিনি বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিতে দরকার আন্তঃসংস্থা সমন্বয়। খাদ্য ব্যবসা পরিচালনার ক্ষেত্রে সরকারের অনেকগুলো সংস্থা কোনো না কোনোভাবে জড়িত। সবগুলো সংস্থাকে এক টেবিলে বসিয়ে কোনো বিষয়ে রাজি করানো খুব জটিল ও সময়সাপেক্ষ। তাই ধীরে ধীরে সবার সহযোগিতার মাধ্যমে দেশে নিরাপদ খাদ্যের পরিবেশ নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য ড. মোহাম্মদ মোস্তফার স্বাগত বক্তব্যে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. খালেদা ইসলাম।

সেমিনারে আলোচক ছিলেন রাজধানীর মনোয়ারা হাসপাতালের পুষ্টিবিদ ও পরামর্শক ডা. উম্মে সালমা মুন্নী।

সেমিনারে বিএফএসএ সদস্য (অতিরিক্ত সচিব) আবু নূর মো. শামসুজ্জামানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ, নিরাপদ খাদ্যের কর্মকর্তাবৃন্দ, খাদ্য ব্যবসায়ী, রেস্তোরাঁ মালিক সমিতির নেতৃবৃন্দ, বিভিন্ন খাদ্যপ্রতিষ্ঠানের প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীসহ অনেকে।

এনএইচ/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।