‘অ্যাকিউট হার্ট ফেইলিউর’ হয়েছিল কাদেরের

মনিরুজ্জামান উজ্জ্বল
মনিরুজ্জামান উজ্জ্বল মনিরুজ্জামান উজ্জ্বল , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:৫৯ পিএম, ৩১ জানুয়ারি ২০২০

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের শুক্রবার সকালে ‘একিউট হার্ট ফেইলিউর’ হয়েছিল।

বিএসএমএমইউ হাসপাতালের কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. মোস্তফা জামানের কাছে জানতে চাইলে তিনি এ তথ্য জানান।

ডা. মোস্তফা জানান, দ্রুত হাসপাতালে আনার পর বিএসএমএমইউ’র চিকিৎসকরা জরুরি ভিত্তিতে হাসপাতালের করোনারি কেয়ার ইউনিট-৩ (সিসিইউ) এর নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) বেড-২ এ রেখে চিকিৎসা প্রদানের ফলে তার হার্ট আবার সচল হয়। বর্তমানে তার শারীরিক অবস্থা সকালের চেয়ে ভালো। তবে হৃদরোগে আক্রান্ত রোগীর অবস্থা যখন-তখন খারাপ হওয়ার আশঙ্কা থাকে।

তিনি আরও জানান, ওবায়দুল কাদেরের হার্টের ৪৫ ভাগ কাজ করে। গত কয়েকদিন যাবত ঠান্ডাজনিত সমস্যায় তার হার্টে পানি জমে কার্যকারিতা কমে যায়। এছাড়া ডায়াবেটিসও বেড়ে গিয়েছিল। এসব কারণেই আজ তার একিউট হার্ট অ্যাটাক হয়।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলটির সম্পাদকমণ্ডলির সভার মূলতবি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সে অনুযায়ী ওবায়দুল কাদের সকাল ১০টায় আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডি কার্যালয়ে পৌঁছান। কার্যালয়ে প্রবেশের কিছু পরেই তিনি অসুস্থ বোধ করেন। তখনই চিকিৎসার জন্য ওবায়দুল কাদেরকে বিএসএমএমইউতে নেয়া হয়

জানা গেছে, ওবায়দুল কাদের গত বছর বিএসইএমএমইউতে সিসিইউ’র আইসিইউ’র যে বেডে ভর্তি ছিলেন, তাকে আজও ঠিক সেই বেডে ভর্তি করা হয়েছে। বিএসএমএমইউ থেকে পরে এয়ারঅ্যাম্বুলেন্সযোগে তাকে সিঙ্গাপুরে নিয়ে চিকিৎসা করানো হয়।

হাসপাতাল সূত্রে জানা গেছে, অসুস্থ ওবায়দুল কাদেরকে দেখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএসএমএমইউতে আসছেন।

এমইউ/এমএসএইচ/এমএস