বিচারহীনতার সংস্কৃতির অবসান ঘটাতে হবে : ন্যাপ মহাসচিব

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৯ পিএম, ১১ আগস্ট ২০২০
ফাইল ছবি

বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, বীর মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতা শহীদ এস এম এ রব হত্যার বিচার এখনও না হওয়া দেশের সার্বিক বিচারহীনতার সংস্কৃতির প্রতিফলন। জাতীয় ঐকমত্যের ভিত্তিতেই বিচারহীনতার সংস্কৃতির অবসান ঘটাতে হবে।

মঙ্গলবার (১১ আগস্ট) নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে এস এম এ রবের ২০তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে শহীদ এস এম রব স্মৃতি সংসদ ঢাকার উদ্যোগে আয়োজিত স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ন্যাপ মহাসচিব বলেন, দেশে যে পরিস্থিতি চলছে এটাকে বিচারহীনতার সংস্কৃতি বলা হয়। আলোচিত হত্যাকাণ্ডগুলোর সঠিক ও দ্রুত বিচার না হওয়ায় অপরাধীরা সাহসী হয়ে ওঠে। ফলে সমাজে ও রাষ্ট্রে অপরাধীরা শক্তিশালী ভূমিকা পালন করে। এই অপসংস্কৃতির অবসান ঘটাতে পারলে সমাজে ও রাষ্ট্রে অপরাধ হ্রাস পাবে।

তিনি আরও বলেন, দেশটা একটা আমলাতান্ত্রিক ব্যবস্থার মধ্যে রয়েছে। এই ব্যবস্থার পরিবর্তন প্রয়োজন। এই ব্যবস্থার পরিবর্তন না হলে নিরাপত্তাও পাওয়া যাবে না, বিচারও পাওয়া যাবে না। আমাদের দেশে সাংস্কৃতিক নবজাগরণ প্রয়োজন। আমারা রাজনৈতিক স্বাধীনতা অর্জন করলেও সাংস্কৃতিক যে পরিবর্তনের দরকার ছিল তা আমাদের দেশে এখনও প্রতিষ্ঠিত হয়নি।

গোলাম মোস্তফা বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের মূল লক্ষ্যগুলোর একটা ছিল এমন সমাজ নির্মাণ করা যেখানে মানুষের অধিকার ও সুযোগের সমতা থাকবে। সেটা এখনও প্রতিষ্ঠিত হয়নি, আমরা অর্জন করতে পারিনি। ২০ বছরেও এস এম এ রব হত্যার পরিপূর্ণ বিচার না হওয়া দুঃখজনক।

স্মৃতি সংসদের ঢাকার সমন্বয়কারী ও এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসার সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ সভাপতি এম এ জলিল, বাংলাদেশ লেবার পার্টি চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, বাংলাদেশ ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, বিশিস্ট রাজনীতিক মো. রফিকুল্লাহ, নারী নেত্রী এলিজা রহমান প্রমুখ।

কেএইচ/এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]