তারেককে বিএনপির দায়িত্ব গঠনতন্ত্র মেনে দেওয়া হয়নি: জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২১

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান পদে তারেক রহমানকে দায়িত্ব দেয়ার প্রক্রিয়ার সমালোচনা করে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ও ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, বিএনপির গঠনতন্ত্র মেনে তারেক রহমানকে ওই দায়িত্ব দেওয়া হয়নি।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল এম এ জি ওসমানীর ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে ভাসানী অনুসারী পরিষদ এ সভার আয়োজন করে।

দুর্নীতির মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে গেলে সেই রাতে তার ছেলে তারেক রহমানকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান করে সংবাদ বিজ্ঞপ্তি জারি হয়। এর আগে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন লন্ডনে অবস্থানরত তারেক।

সেই সূত্র টেনে ডা. জাফরুল্লাহ বলেন, বিএনপির গঠনতন্ত্র মেনে তারেক রহমানকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়নি। গঠনতন্ত্রে সিনিয়র ভাইস চেয়ারম্যান বলে কোনো দায়িত্ব ছিল না।

বিএনপিপন্থি বুদ্ধিজীবী বলে পরিচিত জাফরুল্লাহ বলেন, আমি এক খোলা চিঠিতে খালেদা জিয়াকে বলেছিলাম গঠনতন্ত্রটা ভালো করে পড়েন। আপনি পুরোটা ভালো করে পড়েননি হয়তো। এছাড়া তারেক রহমান তখনই দায়িত্ব নিতে প্রস্তুত ছিলেন না। তিনি আরও পরে দায়িত্ব নিতে চেয়েছিলেন।

jagonews24

জেনারেল এম এ জি ওসমানীর ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয়ভাবে আলোচনা সভার আয়োজন করা উচিত ছিল কি না প্রশ্ন রেখে ডা. জাফরুল্লাহ বলেন, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক হিসেবে জেনারেল ওসমানী মূল নেতা ছিলেন। তিনি মহামানবের মতো। মুক্তিযুদ্ধকে মানলে, গণতন্ত্র চাইলে জাতীয়ভাবে তাকে সম্মান করতে হবে। এছাড়া মওলানা হামিদ খান ভাসানী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, এম এ জি ওসমানী ও জিয়াউর রহমানকে এই ফ্রেমে রাখতে হবে।

আলোচনা সভায় ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর, গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জোনায়েদ সাকি, গণবিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক লাইলা পারভীন বানু, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু, মুক্তিযোদ্ধা সাদেক খান, ভাসানী অনুসারী পরিষদের প্রেসিডিয়াম সদস্য নঈম জাহাঙ্গীর, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের সাবেক ভারপ্রাপ্ত আহ্বায়ক মুহাম্মাদ রাশেদ খান বক্তব্য দেন।

এইচএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]