গণতন্ত্র রক্ষায় সবাইকে রাস্তায় নামার পরামর্শ ড. কামালের

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫০ পিএম, ১৯ নভেম্বর ২০২২

গণতন্ত্র রক্ষার জন্য সবাইকে রাস্তায় নামার পরামর্শ দিয়েছেন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন।

শনিবার (১৯ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় তিনি এ পরামর্শ দেন। একই সঙ্গে মানুষকে মৌলিক অধিকার নিয়ে সচেতন হতে বলে তিনি।

‘সংবিধানের ৫০ বছর ও নাগরিক ভাবনা’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে গণফোরাম।

ড. কামাল হোসেন বলেন, ‘রাষ্ট্রের নাগরিকদের বঞ্চিত করলে আমরা ক্ষতিগ্রস্ত হবো। দেশে গণতন্ত্র থাকবে না। গণতন্ত্র না থাকলে দেশের অসাধারণ ক্ষতি হবে। গণতন্ত্রের বিষয়ে ঘরে ঘরে আলোচনা হওয়া উচিত। সাররাস্তায় আসা উচিত। যাতে করে মানুষ সচেতন হয়। আমরা যদি মনে করি বসে থেকে অধিকার ভোগ করবো, সেটা ভুল হবে।’

মৌলিক অধিকারের বিষয়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে ড. কামাল হোসেন বলেন, ‘সরকার চায় না মানুষ মৌলিক অধিকারের বিষয়ে সচেতন হোক। এ ব্যাপারে তারা চেপে ধরে থাকে। এজন্য বিষয়টি প্রচারমাধ্যমে আনতে হবে। স্কুল-কলেজে মৌলিক অধিকারের বিষয়ে সচেতন করতে হবে।’

গণফোরামের নেতাকর্মীসহ সরকারবিরোধীদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনাদের সবসময় সক্রিয়ভাবে জনগণের পাশে থাকতে হবে। সবসময় কাজে লেগে থাকা দরকার। পত্রিকায় লেখালেখি হওয়া দরকার। স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের জানানো দরকার। আমরা যদি কাজে লেগে না থাকি, তাহলে অধিকার থেকে বঞ্চিত হবো।’

তিনি বলেন, জনগণ ক্ষমতার মালিক, এটা আমরা সংবিধানে দেখি। এটা শুধু কথার কথা নয়। সত্যিকার অর্থে যদি আমাদের মালিক হতে হয়, তখন আমরা যদি অধিকারের ব্যাপারে সচেতন না হই, সংঘবদ্ধভাবে কাজ না করতে থাকি, তাহলে সত্যিকার অর্থেই আমরা অধিকার থেকে বঞ্চিত হবো।

আগামী নির্বাচন নিয়ে ড. কামাল বলেন, সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়েই জনগণ তাদের অধিকার ফিরে পাবে। কাজেই সুষ্ঠু নির্বাচনের বিষয়ে আমাদের আরও গুরুত্ব দিতে হবে। টাকা-পয়সা ও প্রভাব ব্যবহার করে জনগণকে যদি আমরা ভোটাধিকার থেকে বঞ্চিত করি, নির্বাচন পদ্ধতিকে যদি ধ্বংস করি, তাহলে দেশের জন্য ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়।

আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তৃতা করেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ও প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, সিনিয়র আইনজীবী শাহাদীন মালিক প্রমুখ।

কেএইচ/এএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।