উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপির স্বজনদের প্রার্থী হতে মানা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:২৩ এএম, ১৯ এপ্রিল ২০২৪

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের কোনো মন্ত্রী ও সংসদ সদস্যদের সন্তান, পরিবারের সদস্য, নিকটাত্মীয় এবং নিজস্ব লোক অংশ নিতে পারবেন না। এমনকি তারা কারো পক্ষে কাজও করতে পারবেন না। তারপরও কেউ যদি নির্বাচনে অংশ নেন, তাহলে বহিষ্কারসহ সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

বৃহস্পতিবার দলীয় ফোরামে এ সিদ্ধান্ত হয়। এরই মধ্যে আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদকরা নিজ নিজ বিভাগের মন্ত্রী ও সংসদ সদস্যদের এ ব্যাপারে নির্দেশনা দিয়েছেন।

জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন আওয়ামী লীগের একাধিক নেতা।

দলটির সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন জাগো নিউজকে বলেন, উপজেলা নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও উৎসবমুখর করার স্বার্থে মন্ত্রী এবং সংসদ সদস্যদের নিজ পরিবার থেকে প্রার্থী না করার জন্য এবং সব প্রচার-প্রচারণা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হয়েছে। কোনো আইন প্রণেতা যেন নির্বাচনী আচরণবিধি অমান্য না করেন সে বিষয়েও সতর্ক করা হয়েছে।

আওয়ামী লীগের আরেক সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাত দিয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তাদের এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন।

দলটির দপ্তর থেকে জানিয়েছে, দলের প্রধানের নির্দেশনা পেয়ে ওবায়দুল কাদের বৃহস্পতিবার সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে অনানুষ্ঠানিক এক বৈঠক করেন। বৈঠকে এ ধরনের সুস্পষ্ট সিদ্ধান্ত হয় এবং পরে তা সংশ্লিষ্টদের জানিয়ে দেওয়া হয়।

বৈঠকে দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক, দপ্তর সম্পাদক ও উপ-দপ্তর সম্পাদক উপস্থিত ছিলেন। এসময় ওবায়দুল কাদের দলের সাংগঠনিক ও দপ্তর সম্পাদকে সারাদেশে মন্ত্রী, সংসদ সদস্যদের মধ্যে যাদের স্বজন ও পরিবারের সদস্য নির্বাচন করছেন, তার তালিকা তৈরি নির্দেশ দেন।

এসইউজে/জেডএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।