জাপানে শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক, ফখরুল ইসলাম
প্রকাশিত: ১০:৫৫ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৪:১৯ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৮

জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযথ ভাবগাম্ভীর্য ও মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার জাপানের স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদদের স্মরণে ইকেবুকুরো নিশিগিচি পার্কে অবস্থিত শহীদ মিনার বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। প্রথমে রাষ্ট্রদূত রাবাব ফাতিমার নেতৃত্বে দূতাবাসের সব কর্মকর্তা ও তোশিমা সিটি মেয়র ইউকিওতাকানো পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে প্রবাসী বাংলাদেশি নাগরিক ও অন্যান্য অতিথিরা প্রভাতফেরির মাধ্যমে শহীদ মিনার বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় সংক্ষিপ্ত বক্তব্যে রাষ্ট্রদূত মাতৃভাষা ও মাতৃভূমির মর্যাদা রক্ষায় সবাইকে আরও বেশি দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানান।

japan

পরবর্তী পর্যায়ে দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রদূত আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করেন এবং উপস্থিত সব কর্মকর্তা-কর্মচারী ও অতিথিরা জাতীয় সঙ্গীত গান। ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং তাদের আত্মার মাগফেরাত ও বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

এ ছাড়া দূতাবাসের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে উপস্থিত দেশি-বিদেশি নাগরিকদের নিয়ে আয়োজিত অনুষ্ঠানে শহীদ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

পরে রাষ্ট্রদূত সবার উদ্দেশে স্বাগত বক্তব্য দেন। ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য তুলে ধরেন রাষ্ট্রদূত। জাতি-ধর্ম নির্বিশেষে সবাইকে দেশের উন্নয়নে একযোগে কাজ করার আহ্বান জানান।

এমইউএইচ/বিএ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com