মালয়েশিয়া আ.লীগের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ১০:৪৭ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৮

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভা করেছে মালয়েশিয়া আওয়ামী লীগ। স্থানীয় সময় বুধবার বিকেলে কুয়ালালামপুর হোটেল রিজেন্সির বলরুমে অনুষ্টিত হয় আালোচনা সভা।

মালয়েশিয়া আওয়ামী লীগের সভাপতি মকবুল হোসেন মুকুলের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান মনির ও শাখাওয়াত হক জোসেফের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- ইউনিভার্সিটি অব মালয়ার প্রফেসর ডা. এমদাদুল হক।

প্রধান বক্তার বক্তব্য রাখেন- মালয়েশিয়া আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ দূতাবাসের শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মন্ডল ও মালয়েশিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামন কামাল।

মালয়েশিয়া সেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাঈদুর রহমান সরকারের কোরাআন তেলাওয়াত শেষে আলোচনা সভায় বক্তারা বলেন, দেশের অধিকতর উন্নয়ন এবং বিশ্বে জাতির ভাবমূর্তি উজ্জ্বল করতে বাংলা ভাষার যথাযথ চর্চা, ব্যবহার এবং সংস্কৃতি ও ঐতিহ্য সমুন্নত রাখতে সকলে মিলে কাজ করে যেতে হবে।

বক্তারা আরও বলেন, একুশের পথ ধরেই এ দেশে স্বাধীনতা এসেছে। একটা জাতিকে ধ্বংস করার জন্য তার ভাষার ওপর, সংস্কৃতির ওপর আঘাত করা হয়। সেই ষড়যন্ত্রটা পাকিস্তানি শাসকেরা আমাদের ওপর করেছিল। বাংলাদেশ শিগগিরই উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাবে। উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার জন্য যত রকমের শর্ত রয়েছে, তার সবই শেখ হাসিনার সরকার পূর্ণ করেছে।

প্রধান প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ডা. এমদাদুল হক বলেন, ‘আমাদের নতুন প্রজন্ম বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ও ভাষা আন্দোলনসহ ঐতিহাসিক অনেক তথ্যই জানে না,আমাদের উচিৎ তাদের সেই সকল ইতিহাস সম্পর্কে জানানো।’

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- মালয়েশিয়া আওয়ামী লীগের প্রচার সম্পাদক সাইফুল ইসলাম সিরাজ, যুব লীগের যুগ্ম আহবায়ক মো. আবু হানিফ, রেজাউল হক লায়ন,স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি জালাল উদ্দিন সেলিম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তারিকুজ্জামান মিতুন, মালয়েশিয়া শ্রমিক লীগের সহ সভাপতি মো. শাহ আলম হাওলাদার, ছাত্রলীগ নেতা শরিফুল ইসলাম প্রমুখ।

আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের ৩ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন আলোচনা সভায়।

এনএফ/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :