সিঙ্গাপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

রাশিদুল ইসলাম জুয়েল
রাশিদুল ইসলাম জুয়েল রাশিদুল ইসলাম জুয়েল , সিঙ্গাপুর প্রতিনিধি সিঙ্গাপুর থেকে
প্রকাশিত: ০৬:১০ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৮

সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে যথাযথ মর্যাদা ও ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে। ২১ ফেব্রুয়ারি সকালে হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণের মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্ঠানের সূচনা করেন হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান।

পতাকা অর্ধনমিতকরণের পর তিনি ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অস্থায়ী শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর উপস্থিত বাংলাদেশি কমিউনিটির নেতারা শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এছাড়া বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরাও পুষ্পার্ঘ্য অর্পণ করে।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সংক্ষিপ্ত সমাবেশে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। এরপর ভাষা আন্দোলনে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। শহীদদের আত্মার মাগফিরাত ও দেশের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে প্রথম পর্বের সমাপ্তি ঘোষণা করা হয়।

Singapur-2

দ্বিতীয় পর্বে সন্ধ্যায় হাইকমিশন মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পেশাজীবী, শিক্ষাবিদ, গণ্যমান্য ব্যক্তি ও প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন। হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান মহান ভাষা আন্দোলনে জীবন উৎসর্গকারী বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

দ্বিতীয় পর্বের অন্যতম আকর্ষণ ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। স্থানীয় শিল্পীদের পরিবেশনায় দেশাত্মবোধক গান, গীতি-আলেখ্য, কবিতা আবৃত্তি এবং শিশুদের অভিনয়ে ভাষা আন্দোলনকে উপজীব্য করে নাটিকা দর্শক-শ্রোতারা আনন্দচিত্তে উপভোগ করেন।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :