বার্সেলোনা সিটি কর্পোরেশনের উদ্যোগে ‘বাংলা’ চালু

মিরন নাজমুল
মিরন নাজমুল , স্পেন প্রতিনিধি বার্সেলোনা
প্রকাশিত: ০৪:০৬ পিএম, ২২ মার্চ ২০১৮

স্পেনের বার্সেলোনায় সিটি কর্পোরেশনের (আজুন্তামেন্ট দ্য বার্সেলোনা) উদ্যোগে কাতালান স্কুলে এই প্রথম বাংলা শিক্ষা কার্যক্রম চালু করেছে। শহরের কেন্দ্র প্লাজা কাস্তেইয়া অবস্থিত কাস্তেইয়া স্কুলে (এসকুয়েলা কাস্তেইয়া) সপ্তাহের প্রতি মঙ্গলবার বিকেল পৌনে ৫টা থেকে সোয়া ৬টা পর্যন্ত বাংলাদেশি শিশুদের মাতৃভাষা বাংলা, বাংলাদেশের সংস্কৃতি ও বাংলা সংগীত শিক্ষা দেয়া হচ্ছে।

গত বছরের শেষের দিকে বার্সেলোনা সিটি কর্পোরেশনের নিজস্ব উদ্যোগে বাংলা ভাষা শিক্ষা দেয়ার জন্য শিক্ষার্থী চেয়ে একটি বিজ্ঞপ্তি প্রচার করে। আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশি প্রবাসী জিনাত শফিক শিক্ষাদানের জন্য মনোনীত হন। গত বছরের নভেম্বর মাস থেকে তার তত্ত্বাবধানে এসকুয়েলা কাস্তেইয়াতে বাংলা শিক্ষা কার্যক্রম শুরু হয়।

জিনাত শফিক জাগো নিউজকে বলেন- ‘আমি অত্যন্ত আনন্দিত যে, একটি কাতালান স্কুলে বাংলাদেশি শিশুদেরকে আমাদের মাতৃভাষা বাংলা শিক্ষা দিতে পারছি। সিটি কর্পোরেশন তাদের স্কুলে অফিসিয়ালি বাংলা ভাষা শেখানোর পদ্ধতিটি চালু করে মূলতঃ আমাদের মাতৃভাষার প্রতি বিশেষ শ্রদ্ধা জ্ঞাপন করেছেন।

তিনি জানান, ১২ জন শিক্ষার্থী নিয়ে আমি ক্লাশ শুরু করলেও এখন ছাত্র-ছাত্রীর সংখ্যা বাড়ছে এবং অভিভাবকদেরও আগ্রহ বাড়ছে। তিনি আহ্বান করেন, এখানকার প্রবাসী বাংলাদেশিরা যেনো তাদের সন্তানদের এখানে বাংলা শিক্ষার সুযোগ দিয়ে এ কার্যক্রমকে আরও গতিশীল করে তোলেন’।

এই শিক্ষা কার্যক্রম উপলক্ষে গত ২২ মার্চ স্কুলের হল রুমে বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ, সাংবাদিক ও অভিভাবকদের নিয়ে একটি মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। শিক্ষার্থী জিনাত শফিকের পরিচালনায় আলোচনা সভায় স্কুলের শিক্ষা কার্যক্রমের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- বার্সেলোনা শহরের সিউদাদ ভেইয়া-এর টেকনিকা দ্য অ্যাডুকাসিয়ন খুলিয়া কিন্তেলা, আসোসিয়েশন কুলতুরাল ই উমানেতারিয়া দ্য বাংলাদেশ এন কাতালোনিয়ার সভাপতি মাহারুল ইসলাম মিন্টু, সাধারণ সম্পাদক উত্তম কুমার, বার্সেলোনা বাংলা স্কুলের সভাপতি আলাউদ্দিন হক নেসা, স্পেন বাংলা প্রেস ক্লাবের উপদেষ্টা নুরুল ওয়াহিদ, সাধারণ সম্পাদক আফাজ জনি, আয়েবা’র এক্সিকিউটিভ সদস্য শফিক খান, বাংলা স্কুলের সাধারণ সম্পাদক জুয়েল আহমাদ, কমিউনিটির ব্যক্তিত্ব ও সমাজসেবক কামরুল মোহাম্মদ, বিশিষ্ট ব্যবসায়ী জাফার হোসাইন, নিউজ২৪ এর বার্সেলোনা প্রতিনিধি এম. লায়েবুর রহমান, এটিএন বাংলা নিউজের বার্সেলোনা প্রতিনিধি সালেহ আহমেদ সোহাগ, নিউজ২৪-এর প্রতিনিধি ইসমাইল হোসেন রায়হান, কাতালোনিয়া যুবলীগের সাংগঠনিক সম্পাদক মো. সালাহ উদ্দিন, অভিভাবক আলাল প্রমুখ উপস্থিত ছিলেন।

মত বিনিময় সভায় বক্তারা প্রবাসে মাতৃভাষা বাংলাকে পরবর্তী প্রজন্মের কাছে নির্ভুলভাবে তুলে ধরতে এই ধরনের শিক্ষা কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। তারা বার্সেলোনা মিউনিসিপালের কাছে জোর দাবি করেন, এভাবে যেনো কর্তৃপক্ষ তাদের অন্যান্য স্কুলেও বাংলা শিক্ষা কার্যক্রম চালু করেন।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com