ফিনল্যান্ডে শারদীয় দুর্গাপূজা উদযাপিত

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:১৪ এএম, ২৩ অক্টোবর ২০১৮

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে বিপুল উৎসাহ-উদ্দীপনা ও আনন্দ-উৎসবের আমেজে উদযাপিত হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ফিনিশ-নেপালি সোসাইটির এর উদ্যোগে দশমী ও সাংস্কৃতিক অনুষ্ঠান পালিত হয়।

হেলসিঙ্কির পোতিলা সেন্টারে ধর্মীও আচার-অর্চনার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়ে মধ্য রাতে শেষ হয়। ঐতিহ্যবাহী নেপালি পল্লিগীতি, দ্বৈত সংগীত ও নৃত্য পারিবেশীত হয়।

finland

এ সময় নারী-পুরুষ, শিশু-কিশোর সকলে মিলে পালাগান পরিবেশন করেন। অনুষ্ঠানে বাংলাদেশি, ফিনিশীয়, ভারতীয়সহ বিপুল সংখ্যক নেপালি নাগরিক অংশগ্রহণ করেন। এর আগে দেবীর প্রতিমা দর্শন, বিসর্জন এবং শান্তিজল গ্রহণ করা হয়।

finland

ফিনিশ-নেপালি সোসাইটির নেতৃবৃন্দের আমন্ত্রণে কাঠমুন্ডু থেকে আগত জনপ্রিয় শিল্পী মেকসাম কাতি শ্রুতি ও সারিতা কার্কি সংগীত পারিবেশন করেন। ঐতিহ্যবাহী ব্যান্ড সংগীত দল পাঞ্চি বায়া, সাকিরা আধিকারী, আশা ভান্ডারি ও আলীশান নৃত্য পরিবেশন করেন।

finland

এতে ফিনিশ-নেপালি সোসাইটির চেয়ারম্যান হীমরাজ শর্মা, সাধারণ সম্পাদক নবীন আরীয়ালসহ সংগঠনটির অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটির সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন জয়তী খাইরাল, মনজয় শর্মা, সুসমা, মুখন্ডা ভান্ডারি, লেকনাথ মুরারি ভান্ডারি, আদিত্বিয়া চাপাগায়িন, সুমান, রুকমানি প্রমুখ।

এমবিআর/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :