সীমানা ছাড়িয়ে সুমনের বিজয় নিশান

বাইজিদ আল-হাসান বাইজিদ আল-হাসান , ওমান প্রতিনিধি
প্রকাশিত: ০৮:২৮ পিএম, ০৮ নভেম্বর ২০১৮

মো. ফিরোজ আলম সুমন। তরুণ ব্যবসায়ী ও উদ্যোক্তা হিসেবে দেশ-বিদেশে ব্যাপক পরিচিতি পেয়েছেন। ব্যবসার পাশাপাশি ভূষিত হয়েছেন নানা সম্মাননায়। ১৯৮৫ সালে ঢাকার ঐতিহ্যবাহী মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা মো. নুরুল আমিন ও মাতা রাহেনুর বেগম। রয়েছে দুই ভাই ও এক বোন।

Sumon1

শুরুটা যেভাবে

শিক্ষাজীবন থেকে তিনি বিভিন্ন খুঁটিনাটি বিষয়ে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতেন। প্রথম দিকে তার কষ্টের জীবন কেটেছে। সময়টা ২০০৪ সাল হবে। অনার্স পড়াকালীন মানুষের প্রাণ বাঁচানোর অন্যতম অনুসঙ্গ ‘নির্ভেজাল খাবার’ সাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে আনার উদ্যোগ নেন। চালু করেন রেস্টুরেন্ট ব্যবসা।

Sumon1

এরপর ২০০৬ সালে ঢাকার রামপুরায় ‘আল-কাদেরিয়া রেস্টুরেন্ট’ পরবর্তীতে ‘আল-কাদেরিয়া ক্যাফে’, ‘আল-কাদেরিয়া এক্সপ্রেস’, ‘আল-কাদেরিয়া ক্যাটারিং’, ‘আল-কাদেরিয়া ইলেকট্রনিক্স’ ও ‘আল-কাদেরিয়া এন্টারপ্রাইজ’ প্রতিষ্ঠা করেন। ২০১৫ সালে তিনি ‘আল-কাদেরিয়া’ নামটি রেজিস্টার্ড করেন এবং ২০১৬ সালে ‘আল-কাদেরিয়া লিমিটেড’ কোম্পানিতে রূপান্তরিত করেন।

Sumon1

বিশ্বভ্রমণ

মো. ফিরোজ আলম প্রায় সব মহাদেশই ভ্রমণ করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ফ্রান্স, বেলজিয়াম, সুইজারল্যান্ড, জাপান, থাইল্যান্ড, আরব আমিরাত, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মালদ্বীপ, মিসর, রাশিয়া, নেপাল, তুর্কি, হংকং তাইওয়ান, কম্বোডিয়া, ইন্ডিয়া, কাতারসহ ৩০টিরও বেশি দেশ ও ১০০টিরও বেশি শহর। বর্তমানে তিনি ‘ট্রাভেলএক্স বিডি’র পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

Sumon1

সামাজিক কার্যক্রম

সততার কারণে অল্প বয়সেই তার এলাকায় জনপ্রিয় হয়ে ওঠেন। সৎ ও নিষ্ঠার পরিচয় দেন জীবনের চলার প্রতিটি পদে। মানবিক কারণেই বয়স্ক, প্রতিবন্ধী (অটিস্টিক), এতিম, হতদরিদ্র, পথশিশু ও ছিন্নমূল মানুষের জন্য প্রতিষ্ঠা করেন ‘আল-কাদেরিয়া ফাউন্ডেশন’। নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে অলাভজনক এই প্রতিষ্ঠানটি।

সম্মাননায় ভূষিত

সুমন দেশ-বিদেশে ৫০টিরও বেশি সম্মাননা ও বিভিন্ন পদকে ভূষিত হয়েছেন। যার মধ্যে ‘বিশ্ব ভোক্তা অধিকার দিবস সম্মাননা-২০১৪’, ‘মানবাধিকার সুরক্ষা সম্মাননা-২০১৪’ ‘ভেজাল ও মাদকবিরোধী সম্মাননা-২০১৫’, ‘মাদার তেরেসা সম্মাননা-২০১৫’, ‘শেরে-বাংলা সম্মাননা-২০১৬’, ‘বিজনেস ফোরাম-২০১৬’, ‘মহান ভাষা দিবস সম্মাননা-২০১৬, ‘কনফেডারেশন অব এশিয়া-প্যাসিফিক চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-২০১৬’ ‘জাতীয় যুব দিবস সম্মাননা-২০১৭’ ‘জাতীয় নেতা আবদুর রশিদ তর্কবাগীস সম্মাননা-২০১৭’ ‘প্রিন্সেস ডায়না সম্মাননা-২০১৮’ উল্লেখযোগ্য।

Sumon1

সামাজিক কার্যক্রম

মো. ফিরোজ আলম দীর্ঘদিন যাবৎ ‘ভেজাল, মাদক ও দুর্নীতিবিরোধী আন্দোলন’ এর মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। এই সব কার্যক্রমে অসামান্য অবদান রাখায় তিনি ‘বাংলাদেশ আন্তর্জাতিক এন্টি ড্রাগ ইয়ুথ ফেডারেশন’ এর প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং ‘বাংলাদেশ কনজ্যুমার রাইটস সোসাইটি’ ‘আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা’ ও ‘আইন সহায়তা কেন্দ্র (আশোক) ফাউন্ডেশন’ এর পরিচালক এবং ‘বাংলাদেশ মানবাধিকার কমিশনে ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হিসেবে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করছেন।

Sumon1

সামাজিক দায়িত্ব

২০১৭-২০১৯ মেয়াদকালে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর সংক্রান্ত উপ-কমিটির আহ্বায়ক এবং খাদ্য ও রেলওয়ে মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির কো-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন তরুণ এই ব্যবসায়ী। এ ছাড়া ‘বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির’ সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

Sumon1

বহির্বিশ্বে প্রতিনিধিত্ব

সুমন ২০১৬ সালের এপ্রিলে ব্যাংককের থাইল্যান্ডে ‘এলইডি এক্সপো’, ২০১৬ সালের অক্টোবরে নয়াদিল্লিতে ‘ব্রিকস ট্রেড ফেয়ার অ্যান্ড ব্রিকস বিজনেস ফোরাম’, ২০১৬ সালের নভেম্বরে তাইওয়ানের তাইপে অনুষ্ঠিত (30th CACCI Conference)’ ২০১৬ সালের নভেম্বরে চীনে ‘সাউথ এশিয়ান প্রোডাকশন ক্যাপাসিটি রাউন্ড-টেবিল কনফারেন্স’ ২০১৭ সালের মার্চে ফ্রান্সে ‘প্ল্যানিং কমিটি মিটিং (ICC-WCF), ২০১৭ সালের সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার সিডনিতে (10th World Chambers Congress), ২০১৭ সালের নভেম্বরে তুরস্কে (World Halal Summit), ২০১৭ সালের নভেম্বরে রাশিয়া মস্কোয় (CIS-BCCI Business Meeting) এবং ২০১৮ সালের এপ্রিলে লন্ডনে (GBNS Business Network Show), ২০১৮ সালের মে মাসে জাপানে (JCI ASIA Pacific Conference), ২০১৮ সালের জুলাই মাসে হংকংয়ে (Hong Kong Fashion Week Spring/Summer)-এ অংশগ্রহণ করেন।

Sumon1

রাষ্ট্রীয় কর্মকাণ্ডে

অল্প সময়ের মধ্যে বিভিন্ন রাষ্ট্রীয় কর্মকাণ্ড ও রাজনৈতিক অঙ্গনের সঙ্গে একাত্ম হয়ে কাজ করছেন। যার স্বীকৃতি স্বরূপ ২০১৭ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের দিল্লি ও ২০১৮ সালের সেপ্টেম্বরে জাতিসংঘের ৭৩তম অধিবেশনে সফর সঙ্গী হিসেবে আমেরিকার নিউইয়র্কে ভ্রমণ করেন।

Sumon1

ধর্মীয় অগ্রযাত্রা

‘আমরা ধর্ম ভীরু ধর্মান্ধ নই’ স্লোগান সামনে রেখে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। ২০১৬ সালে পারিবারিকভাবে হজ পালন করেন। চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রতি বছর হজ কাফেলা প্রতিষ্ঠার। ইসলামের প্রকৃত শিক্ষা প্রচারে মাঠে নেমেছেন তিনি। এ ছাড়া সাধ্যমতো বিভিন্ন মসজিদ, মাদরাসা ও এতিমখানায় অনুদান দিয়ে চলেছেন। ২০১৪ সালে ঢাকার রামপুরায় প্রতিষ্ঠা করেছেন ‘তালিমুদ্দিন রশীদিয়া আরাবিয়া মাদরাসা ও এতিমখানা’। ‘জঙ্গিবাদ নয় মানবতার ধর্মই ইসলাম’ নতুন প্রজন্মের কাছে এ বার্তা পৌঁছে দিচ্ছেন তিনি ও তার গড়া প্রতিষ্ঠান।

Sumon1

যেসব সংগঠনে থেকে সেবা দিচ্ছেন

মোঃ ফিরোজ আলম সুমন Federation of Bangladesh Chambers of Commerce & Industries (FBCCI), International Trade Council (ITC), Junior Chamber International (JCI), Dhaka Chamber of Commerce & Industry (DCCI), Commonwealth of Independent States-Bangladesh Chamber of Commerce & Industry (CIS-BCCI), District 3281, Rotary Club International, Bangladesh, District 315A1, Lions Club International, Bangladesh এর সদস্য হিসেবে নিরলস কাজ করে যাচ্ছেন।

Sumon1

উদ্দেশ্য ও লক্ষ্য

‘লক্ষ্যবিহীন জীবন হাল ভাঙা নৌকার মতো’। এই মতবাদে বিশ্বাসী সুমন স্বাস্থ্যকর ও সুস্বাদু খাবার সরবরাহে মানুষের সুস্থ জীবন গঠনে সহায়ক হিসেবে কাজ করছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বাংলাদেশে মানব শরীরের ৮৭ শতাংশ রোগের মূল কারণ ভেজাল খাদ্য। এ বিষয়টিকে প্রাধান্য দিয়ে নির্ভেজাল খাদ্য পরিবেশন করা তার ব্যবসায়িক নীতি। স্বপ্ন দেখেন আগামীর বাংলাদেশ হবে প্রযুক্তিসহ সবক্ষেত্রে উন্নত ও সমৃদ্ধশালী।

Sumon1

এএসএস/এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :