পর্তুগালে কালরাতে নিহত শহীদদের স্মরণ

নাঈম হাসান পাভেল
নাঈম হাসান পাভেল নাঈম হাসান পাভেল , পর্তুগাল প্রতিনিধি
প্রকাশিত: ১০:৫৫ এএম, ২৬ মার্চ ২০১৯

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ২৫ মার্চ কাল রাতে নিহতদের স্মরণ করে গণহত্যা দিবস পালন করেছে পর্তুগাল বাংলাদেশ দূতাবাস।

সোমবার (২৫ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় দূতাবাস ভবনে গণহত্যায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মোমবাতি প্রজ্বলন ও এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকীর সভাপতিত্বে এবং দূতালয় প্রধান মো. হাসান আব্দুল্লাহ তৌহিদের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় গণহত্যা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

purtagal

গণহত্যার ওপর নির্মিত ‘একাত্তরের গণহত্যা ও বধ্যভূমি’ শীর্ষক প্রামাণ্যচিত্র প্রদর্শন হয় অনুষ্ঠানে।

অনুষ্ঠানে অংশ নেয়া রাজনৈতিক নেতারা পাকিস্তানি সেনাবাহিনী জঘন্যতম নৃশংসতা ও বর্বরতার প্রতি ঘৃণা প্রকাশ এবং আন্তর্জাতিক অঙ্গনে এর বিচার দাবি করেন।

রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী বলেন, পাকিস্তানি সেনাবাহিনীর হত্যা, নিপীড়ন ও নির্যাতন বাংলাদেশিদের দাবিয়ে রাখতে পারেনি। মুক্তিযুদ্ধের চেতনা ও বীরত্বগাথা বর্তমানে বাংলাদেশকে সামনে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখায়।

purtagal

তিনি মুক্তিযুদ্ধের চেতনা ও গণতান্ত্রিক মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনাকে দৃঢ়ভাবে ধারণ করে অসম্প্রদায়িক ও গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠার অভিযাত্রায় অংশ নিতে দল-মত নির্বিশেষে সকলের প্রতি আহ্বান জানান।

আলোচনা শেষে ২৫ মার্চের কাল রাতে নিহত সকলের আত্মার মাগফেরাত করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

এএইচ/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :