কারিগরের উদ্যোগে ফ্লোরিডায় পহেলা বৈশাখ উদযাপন

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১২:৩১ পিএম, ১৯ এপ্রিল ২০১৯

উৎসাহ ও উদ্দীপনায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ‘কারিগর’-এর উদ্যোগে পঞ্চম বারের মতো অনুষ্ঠিত হয়েছে বাংলা নববর্ষ ১৪২৬। স্থানীয় সময় বিকেল সাড়ে তিনটায় ওয়েস্ট পামবিচের লেক ওয়ার্থ-এর ইন্টার কোস্টাল সংলগ্ন ব্রায়ান্ট পার্কে সমবেত কণ্ঠে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সেই চিরায়ত গান ‘এসো হে বৈশাখ এসো এসো’ গানটির মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে।

ছোট-বড় মিলিয়ে অনুষ্ঠানে অংশগ্রহণ করে প্রায় ৭০ জনেরও বেশি শিল্পী। একে একে সমবেত কণ্ঠে পরিবেশন করা হয় বাংলার পঞ্চ কবির গান। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন সামিয়া রহমান লিরা ও নন্দিনী ভৌমিক। বিকেল ৫টায় কারিগরের পক্ষে মঞ্চে উপস্থিত আবৃত্তিকার কেয়া রোজারিও মঙ্গল শোভা যাত্রার উদ্বোধন করেন।

তিনি বলেন, ‘সব অশুভকে আস্তাকুঁড়ে ফেলে নব আনন্দে সামনে এগিয়ে যাবার ডাক দেবে এই মঙ্গল শোভা যাত্রা’ - এ সময়ে মেলা প্রাঙ্গণ মেতে উঠে বাঙলা ঢোলের তালে তালে বিচিত্র বর্ণে সজ্জিত মঙ্গল শোভা যাত্রায়-উপস্থিত ছোট বড় সবাই নানা রকম মুখোশ ও বর্ণীল ব্যানার ও ফেস্টুনে সজ্জিত হয়ে পুরো মেলা চত্বর প্রদক্ষিণ করে, মুখরিত হয়ে উঠে কারিগরের বৈশাখী আয়োজন।

এরপর অনুষ্ঠানে ছোটদের একক, দলীয় নৃত্য ও গান পরিবেশিত হয়, অনুষ্ঠানে অংশ নেয় মানহা, মুনিবা, লামিযা, আফ্রা, রাইকা, রাইসা, সামারা, অস্মিতা, জয়িতা, আড়ানা, আহানা, সামীরা জাহাঙ্গীর, জয়িতা, রাফি, পাভিত্রা, দেবযানী ও আরও অনেকে।

একক সঙ্গীত পরিবেশন করেন মির্জা আব্দুল আওয়াল ও অতিথি শিল্পী মেরিনা মজুমদার ও সোহাগ উদ্দিন। নিজের লেখা ও সুরে বাংলার ঐতিহ্যবাহী পুঁথি পাঠ করেন ডা. রোকসানা শরিফা এবং মাহবুবুর রহমান। টিপু আলম, মোফাজ্জল রনি, দেবজ্যোতি, অনিক দে, নন্দিনী ভৌমিক ও ফারজানা খন্দকার তন্বী- এই পাঁচ শিল্পী নিয়ে ‘কারিগর গায়েন দল’ পরিবেশন করেন ভিন্নধর্মী গানের আসর যা দর্শক -স্রোতারা উপভোগ করেন।

সন্ধ্যা ৭টায় ফ্লোরিডার সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও কারিগরের পরিচালক চিত্রা সুলতানার পরিচালনা, নওরীনের নির্দেশনা ও শওকত আলী ইমনের সঙ্গীত পরিচালনায় যাত্রা পালা ‘লবণের মতো ভালোবাসা’ পরিবেশিত হয় যা দর্শকদের ভূয়সী প্রশংসা লাভ করে। এতে অভিনয় করেন- লাকি, নন্দিনী, মোফাজ্জল রনী, রীপন, অনিক, দেবজ্যোতি, পাভিত্রা, লামিয়া, ইলমা, আসাদুল, ইশরাক, রাফি, কাব্য, অর্ণব ও দেবযানী, বিশেষ অতিথি হিসেবে যাত্রার বিবেকের গান পরিবেশন করেন সোহাগউদ্দিন।

রাত ৮টায় মঞ্চে আসেন ফ্লোরিডার জনপ্রিয় শিল্পী রোজিনা করিম খান, তিনি শওকত আলী ইমনের সঙ্গীত পরিচালনায় তার সদ্য প্রকাশিত অ্যালবামের গান পরিবেশন করে দর্শকদের মাতিয়ে তোলেন। মেলায় প্রায় সহস্রাধিক দর্শক সমাগম ঘটে, খাবারের দোকানসহ বিভিন্ন রকমারি পণ্য সামগ্রীর স্টলে মেলায় আগত দর্শকদের ভিড় দেখা যায়।

অনুষ্ঠানটির প্রধান স্পন্সর ছিল উৎসব ডট কম, গ্লোবাল হেলথ একাডেমি এবং কো স্পনসর মায়ামি কে ডিস্ট্রিবউশন। অনুষ্ঠানের সার্বিক পরিচালনা, নির্দেশনা ও মঞ্চ সজ্জায় ছিলেন চিত্রা সিলতানা। তিনি প্রবাসে দেশীয় সংস্কৃতির প্রসারে মান সম্পন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য নতুন প্রজন্মের অংশগ্রহণকে একটি মাইলফলক উল্লেখ করে আগামীতে সবাইকে কারিগরের সঙ্গে থাকার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানটি সুন্দর ও সার্থক করে তুলতে যারা অক্লান্ত পরিশ্রম করেছেন তারা হলেন- কারিগরের মির্জা আব্দুল আউয়াল, টিপু আলম, শাহীন চৌধুরী, ইমন করিম, দেবাশিস, অনিক, মোফাজ্জল রনি, দেবজ্যোতি সেন, আবদুল্লাহ রিপন, রাশেদ কালাম, আতিকুজ্জামান রনি, আর্ক প্রিন্স, মুলসারী খানম সীমা,কাকলি চৌধুরী, তাহমিদা আনিস রিমা, ফাতেমা চৌধুরী, ইফফাত লাকী, নাদিরা, দেবজানী, পাবিত্রা প্রমুখ।

কারিগর আয়োজিত এবারের মেলায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডা, ঢাকা ক্লাব অব ফ্লোরিডা, একতারা ফ্লোরিডা, বাংলাদেশ ক্লাব অব ফ্লোরিডা, এবি প্যাকসহ স্থানীয় সব সাংস্কৃতিক, সামাজিক ও রাজনৈতিক দলগুলোর স্বতঃস্ফূর্ত উপস্থিতি অনুষ্ঠানটিকে আরও শক্তিশালী করে তোলে।

বাংলাদেশের সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্যকে প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মের কাছে আরও জোরালো ভাবে তুলে ধরার প্রত্যয় ব্যক্ত করে কারিগরের সঙ্গেই থাকবেঙ বলে জানান উপদেষ্টা পরিষদের ডা. সুলতান সালাউদ্দিন আহমেদ, আতিকুক রহমান, জুনায়েদ আকতার, মুলসারী খানম ও ডা. এহসানুল করিম।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :