শিগগিরই সেফুর বিরুদ্ধে ব্যবস্থা

হাসান তামিম
হাসান তামিম হাসান তামিম
প্রকাশিত: ০৬:৩১ পিএম, ২০ এপ্রিল ২০১৯

ইসলাম ধর্ম এবং মুসলমানদের পবিত্র গ্রন্থ কোরআন শরিফ অবমাননাকারী সেফায়েত উল্লাহর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে যাচ্ছে ভিয়েনার বাংলাদেশি কমিউনিটি। শুক্রবার বাদ জুমা এ বিষয়ে আলোচনা হয়েছে। গত ৩০ বছর ধরে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বসবাস করছেন তিনি।

বিভিন্ন সময় বিতর্কিত মন্তব্য করে সবার নজরে আসেন সেফু। সবশেষ দুদিন আগে ফেসবুক লাইভে এসে হজরত মুহম্মদ (স.) এবং কোরআন শরিফ নিয়ে বাজে মন্তব্য করে। সেই ভিডিও ভাইরাল হওয়ার পর বিভিন্ন মহল থেকে সেফায়েত উল্লাহর বিরুদ্ধে উপযুক্ত শাস্তির দাবি জানানো হয়।

বিশেষ করে ভিয়েনার মুসলমানরা সেফায়েত উল্লাহর বিরুদ্ধে উপযুক্ত শাস্তির দাবি জানান। শুক্রবার জুমার নামাজের পর এ বিষয়ে আলোচনায় বসেন মুসলিম কমিউনিটির নেতারা।

বায়তুল মোকাররম জামে মসজিদের ‘মসজিদ কমিটি’র সভাপতি আবিদ হোসেন খান তপন জানান, জুমার নামাজের পর যে আলোচনা হয়েছে সেখানে উত্তেজনা প্রশমন করে আইনি প্রক্রিয়ায় যাওয়ার সিদ্ধান্ত হয়েছে এবং প্রত্যেক মসজিদ থেকে দুজন সদস্য নিয়ে একটি কমিটি গঠন করে এবং ভিয়েনা ইন্টারন্যশনাল ইসলামিক সেন্টারের প্রেসিডেন্টের সঙ্গে সমন্বয় করে আলোচনা হয়েছে।

তিনি আরও বলেন, ‘অস্ট্রিয়ার প্রচলিত আইনে ধর্মীয় অবমাননার সর্বোচ্চ শাস্তি ৬ মাসের জেল। কিন্তু এ বিষয়ে সংশ্লিষ্ট আইনজীবী ভালো বলতে পারবে বলে জানান আবিদ হোসেন খান তপন।

এদিকে, সেফায়েত উল্লাহর এই ঘৃণিত কর্মকাণ্ডের জন্য তীব্র নিন্দা জানিয়েছেন বাংলাদেশ অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান।

তিনি বলেন, সেফায়েত উল্লাহ একজন সিজোফ্রোনিয়ার রোগী, যার একমাত্র চিকিৎসা হলো পরিবারের সঙ্গে সময় দেয়া। কিন্তু সেফায়েত উল্লাহ দীর্ঘ ৩০ বছর ধরে একাকি বসবাস করছেন এবং বাঙালি সমাজ থেকে বিচ্ছিন্ন। ইতোমধ্যে অস্ট্রিয়া আওয়ামী লীগ ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছে এবং বাংলাদেশ দূতাবাস অস্ট্রিয়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে।

এ বিষয়ে জানতে একাধিকবার ফোন দিয়েও সেফায়েত উল্লাহর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এর আগে ফেসবুক ও ইউটিউবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য, অশ্লীল কথাবার্তা ছড়ানোর দায়ে অস্ট্রিয়া প্রবাসী সিফাত উল্লাহ ওরফে সেফুদার বিরুদ্ধে মামলা করেন জার্মান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মেহেদী হাসান মুন্না।

এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে বহুল আলোচিত-সমালোচিত সেফাত উল্লাহ সেফুদাকে দেশে অথবা বিদেশে আইনের হাতে তুলে দিতে পারলে দুই লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছেন ফেনীর ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেজবাউল হায়দার চৌধুরী সোহেল।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :