আমিরাতে বাংলা পাঠশালার বর্ষবরণ

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন
মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন , আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ০৯:২০ পিএম, ২৩ এপ্রিল ২০১৯

সংযুক্ত আরব আমিরাতের শারজাহে স্বেচ্ছাশ্রমে প্রবাসী বাচ্চাদের বাংলা শেখানো হয় প্রতি শুক্রবার বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। এ উদ্যোগ গ্রহণ করেছে ‘সংহতি সাহিত্য পরিষদ আমিরাত শাখা ও আলোকিত বাংলাদেশ’ নামের সংগঠন। প্রবাসে বেড়ে ওঠা বাচ্চাদের বাংলা লেখাপড়া শেখানো, বাংলাদেশের ইতিহাস জানানো এই কার্যক্রমের উদ্দেশ্য।

সম্প্রতি এই বাংলা পাঠশালার উদ্যোগে বাচ্চাদের নিয়ে বর্ষবরণ করা হয়েছে। অন্য অনুষ্ঠানে বড়োরা জাতীয় সঙ্গীতে নেতৃত্ব দিলেও এই অনুষ্ঠানে ছিল বিচিত্র। বাচ্চারা জাতীয় সঙ্গীতে নেতৃত্ব দিয়েছে আর তাদের অভিভাবক শিক্ষক- শিক্ষিকা কণ্ঠ মিলিয়েছেন। বাচ্চারা পাঠ করেছে রবীন্দ্রনাথ আর কাজী নজরুল ইসলামের লেখা ছড়া।

পাঠশালার শিক্ষক একাত্তর টিভি প্রতিনিধি লুৎফুর রহমান ও শিক্ষিকা ৫২ বাংলা টিভির সংবাদপাঠিকা তিশা সেনের যৌথ পরিচালনায় বাচ্চাদের সামনে কথা বলেন আলোকিত বাংলাদেশের শওকত হোসেন, আব্দুল মান্নান।

বাংলা নববর্ষের গান পরিবেশন করেন কণ্ঠশিল্পী বঙ্গ শিমুল, শিপন কর্মকার ও সঞ্জয় ঘোষ। অনুষ্ঠানে কবিতা পাঠ করেন জোহেনা আক্তার রুনি। অনুষ্ঠানে বাচ্চাদের বাংলাদেশের বাউলের সঙ্গে পরিচয় করাতে বাউল সেজেছিলেন কাজী ইসমাইল।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মামুন রেজা, মামুন আহমদ, হারুনুর রশিদ, মীর্জা আবু সফিয়ান, আল আমিন, মহিউদ্দিন জালালি, অনুপ সেন ও রূপশ্রী সেন। নববর্ষের পুরো আবহ তুলে ধরতে পাঠশালার আঙিনায় আল্পনা অঙ্কন করেন টিম ৭১ এর শহিদুল বাপ্পা ও তার দল এবং সংহতি সাহিত্য পরিষদ ও কাজী ইসমাইল।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :