আমিরাতে বাংলাদেশি দুটি স্কুলের এসএসসির ফল প্রকাশ

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন
মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন , আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ০৫:৪২ পিএম, ০৬ মে ২০১৯

বাংলাদেশের সঙ্গে মিল রেখে সংযুক্ত আরব আমিরাতের দুটি বাংলাদেশি স্কুলেও এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সোমবার সকালে বাংলাদেশ সময় ১২টায় শিক্ষা বোর্ডের নিজস্ব সাইটে এই ফলাফল ঘোষণা করা হয়। ফল প্রকাশের পর শিক্ষার্থী শিক্ষক ও অভিভাবকদের মাঝে প্রাণচাঞ্চল্য লক্ষ্য করা গেছে।

আমিরাতের রাজধানী আবুধাবির শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুলে ৩৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ৩৪ জন পাশ করেছে। ‘এ’ প্লাস পেয়েছেন ১ জন, ‘এ’ পেয়েছেন ১৯ জন এবং ‘এ’ মাইনাস পেয়েছেন ৮ জন ও ‘বি’ পেয়েছেন ৬ জন।

আরও পড়ুন> যেভাবে জানা যাবে এসএসসির ফল

এদিকে, রাস আল খাইমার বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুলে শতভাগ সাফল্যের খবর জানা গেছে। ‘এ’ পেয়েছেন ১৮ জন আর ‘এ’ মাইনাস পেয়েছেন ৩ জন ও ‘বি’ পেয়েছেন ১০ জন।

Amirat

উল্লেখ্য, এসএসসি পরীক্ষায় বিদেশ কেন্দ্রে পাসের হার ৯১ দশমিক ৯৬ শতাংশ। গত বছরের তুলনায় পাসের হার ১ দশমিক ৮২ শতাংশ কম। গত বছর এ হার ছিল ৯৩ দশমিক ৭৮ শতাংশ।

বিদেশের আটটি কেন্দ্র ঢাকা শিক্ষাবোর্ডের অধীনে। বিদেশের এসব কেন্দ্র থেকে মোট ৪২৩ জন পরীক্ষা দিয়ে ৩৮৯ জন পাস করেছে। এসব কেন্দ্রে জিপিএ-৫ পেয়েছে ৫৬ জন।

বিদেশের আটটি কেন্দ্র হলো সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল, রিয়াদের বাংলাদেশ অ্যাম্বাসি স্কুল, ত্রিপোলির বাংলাদেশ কমিউনিটি স্কুল, কাতারের দোহায় বাংলাদেশ মাসহুর-উল-হক মেমোরিয়াল হাইস্কুল, দুবাইয়ের শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল, বাংলাদেশ ইসলামিয়া স্কুল, মানামার বাহরাইনে বাংলাদেশ স্কুল ও ওমানের বাংলাদেশ স্কুল সাহাম।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় দশ বোর্ডে গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষাবোর্ডে পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ, মাদরাসা বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৩ ও কারিগরি বোর্ডে ৭২ দশমিক ২৪ শতাংশ।

এমআরএম/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]

আপনার মতামত লিখুন :