বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ জাপানি ভাষায় প্রকাশ

ফখরুল ইসলাম
ফখরুল ইসলাম ফখরুল ইসলাম , জাপান প্রতিনিধি
প্রকাশিত: ০৯:৫৯ এএম, ০৪ জুন ২০১৯

১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বজ্রকণ্ঠে অগ্নিঝড়া ভাষণ জাপানি ভাষায় প্রকাশিত হয়েছে। ঐতিহাসিক সেই ভাষণের জাপানি অনুবাদ প্রকাশ করেছে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস। ভাষণটি ইংরেজি ছাড়া অন্য যে কোনো বিদেশি ভাষা হিসাবে জাপানি ভাষায়ই প্রথম অনুবাদ করা হল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৯ মে জাপান সফরের সময় দেশটির শীর্ষ স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে একটি গোলটেবিল সভা করেন। সেই সভায় তিনি জাপানি ভাষায় অনুবাদকৃত ৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষণের পুস্তিকা উন্মুক্ত করেন এবং দেশটির ব্যবসায়ীসহ উপস্থিত সবার কাছে বিতরণ করেন।

Bangabondhu

বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রজ্ঞা এবং দূরদর্শিতার প্রমাণ ৭ মার্চের ভাষণ যার মাধ্যমে তিনি স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেই ভাষণের মর্মার্থ জাপানিদের কাছে তুলে ধরার অভিপ্রায়ে পুস্তিকাটি জাপানের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ দফতরে বিতরণ করা হবে।

উল্লেখ্য বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও গ্রাফিক নভেল মুজিব প্রথম বিদেশি ভাষা হিসেবে জাপানি ভাষায় অনুবাদ করে প্রচার করা হয়েছে। ২০১৮ সালের নভেম্বরে টোকিওতে বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে গ্রাফিক নভেল মুজিবের জাপানি অনুবাদ উম্মুক্ত করেন বঙ্গবন্ধু ছোট মেয়ে শেখ রেহানা এবং জাপানের প্রধানমন্ত্রী শিঞ্জো আবের স্ত্রী মিজ আকি আবে। নভেলটি জাপানের বিভিন্ন স্কুলে বিতরণ এবং পাঠ করে শুনানো হয়।

এমএমজেড/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]

আপনার মতামত লিখুন :