পরিবর্তনের হাওয়া লেগেছে মাস্কাট এয়ারপোর্টে

বাইজিদ আল-হাসান
বাইজিদ আল-হাসান বাইজিদ আল-হাসান , ওমান প্রতিনিধি
প্রকাশিত: ০৯:৩৭ এএম, ১৫ জুন ২০১৯

জীবিকার টানে বাংলাদেশ থেকে লাখ লাখ কর্মী বিদেশে পাড়ি জমাচ্ছেন। আর তার বেশি সংখ্যকই পাওয়া যাবে মধ্যপ্রাচ্যে। ওমানে অসংখ্য প্রবাসী বাংলাদেশির দেখা মেলে। সেখানে তারা নানা ধরনের কাজ করে থাকেন। সম্প্রতি বাংলাদেশিদের প্রশংসায় প্রঞ্চমুখ ওমান এয়ারপোর্টের ইমিগ্রেশন অফিসার মেজর নাসের আল-সালথি।

তিনি বলেন, দীর্ঘ প্রচেষ্টার পর অবশেষে পরিবর্তন আসছে মাস্কাট আন্তর্জাতিক এয়ারপোর্টে। বাংলাদেশ থেকে আসা মাদক এবং অবৈধ ঔষধ ৯৫ শতাংশ কমেছে। দুইমাস আগেও যেখানে প্রতিদিন বাংলাদেশের কোনো না কোনো ফ্লাইটের যাত্রী ধরা পড়তো মাদক কিংবা ওষুধসহ নানা ধরনের অবৈধ জিনিসপত্র। বর্তমানে এর চেহারা পাল্টেছে। এখন এসব কাজে জড়িত ভারতীয় নাগরিকরা বলেও তিনি মন্তব্য করেন।

মাস্কাট আন্তর্জাতিক এয়ারপোর্টের ইমিগ্রেশন অফিসার মেজর নাসের আল-সালথি বলেন ‘আগে যে পরিমাণ বাংলাদেশি ওমান এয়ারপোর্টে মাদকসহ ধরা পড়তো এখন তা ৯৫ শতাংশ কমে গেছে। এখন মাস্কাট এয়ারপোর্টে বেশিরভাগ মাদক চোরাচালানকারী ধরা পড়ছে ভারতীয় নাগরিক।

মাস্কাট এয়ারপোর্টে এমন পরিবর্তনের জন্য সবচেয়ে বেশি ভূমিকা পালন করেছে প্রবাসী সাংবাদিকরা ও চট্টগ্রাম সমিতি ওমান উল্লেখ করেন বিশিষ্ট ব্যবসায়ীরা।

আরব উপদ্বীপে যতগুলো দেশ রয়েছে তার মধ্যে অন্যতম একটি দেশ ওমান। দেশটিতে জনগোষ্ঠী খুবই শান্তিপ্রিয়। অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশি প্রবাসীদের বেশি মূল্যায়ন করা হয়। সরকারি অফিস আদালত থেকে শুরু করে সব সেক্টরেই বাংলাদেশিদের আলাদা সুনাম রয়েছে বলে বাংলাদেশি ব্যবসায়ীরা মন্তব্য করেন।

মাস্কাট এয়ারপোর্টে নিরাপত্তা তল্লাশির নামে বাংলাদেশিদের হয়রানি করা হয় কেনো এ বিষয়ে জানতে চাইলে এ ইমিগ্রেশন অফিসার বলেন, ‘বাংলাদেশ থেকে আসার সময় অনেকে বিভিন্ন ওষুধ ও ইয়াবা নেশাজাতীয় দ্রব্য নিয়ে আসেন। এসব নেশাজাতীয় ওমানে যেন ঢুকতে না পারে এ কারণেই বেশি তল্লাশি করা হয়।

উল্লেখ্য, ওমানে গত এক বছরে বাংলাদেশ থেকে মাদকের অনেক বড় বড় চালান ধরা পড়ে। মাদকের এসব চালান ধরা পড়ার পর বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি অনেকটাই হুমকির মুখে পড়ে। এমতাবস্থায় চট্টগ্রাম সমিতি ওমানের পাশাপাশি মিডিয়ার মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে প্রবাসী সাংবাদিকেরা।

মাস্কাট আন্তর্জাতিক বিমানবন্দর সাবেক সিব আন্তর্জাতিক বিমানবন্দর নামে পরিচিত। এটি প্রাচীন নগরী এবং রাজধানী শহর মাস্কাট থেকে ৩২ কিমি দূরে মেট্রোপলিটন এলাকার মধ্যে অবস্থিত। দেশের প্রধান বিমান সংস্থা ওমান এয়ারের মূল কেন্দ্র এবং আঞ্চলিক এবং আন্তর্জাতিক ইউরোপ এবং এশিয়াতে পরিষেবা দিয়ে থাকে।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]

আপনার মতামত লিখুন :