ইতালিতে পাসপোর্ট সমস্যার কথা বলায় আ.লীগ নেতার সমালোচনা!

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৮:১১ পিএম, ২৩ জুন ২০১৯

ইতালি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রব মিন্টু দুই হাজারের বেশি পাসপোর্ট সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন। এ বিষয়ে সরেজমিনে শেখ হাসিনার সঙ্গে আলাপ-আলোচনা করায় তার বিরুদ্ধে ফেসবুকে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

সম্প্রতি প্রধানমন্ত্রী ফিনল্যান্ড সফরে আসলে ইতালি প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট সমস্যা নিয়ে ভুক্তভোগীদের পক্ষে বলেন এম এ রব মিন্টু। পরে এ সমস্যা প্রতিকারের জন্য অনুরোধ করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিন্টুকে পরামর্শ দেন এবং ভুক্তভোগীদের তালিকা চান।

ফিনল্যান্ড সফর শেষে মিন্টু সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট সমস্যা সমাধানের বিষয়ে প্রধানমন্ত্রীকে অবগত করা হয়েছে এবং নেত্রীও বাংলাদেশিদের সমস্যা সমাধানে আগ্রহ প্রকাশ করেছেন এমন পোস্টে ইতালি প্রবাসীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়।

Italy1

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রীর সঙ্গে ইতালির পাসপোর্ট সমস্যা সমাধানের বিষয়টি বেশ ইতিবাচক হিসেবে প্রবাসী বাংলাদেশিরা নিয়েছেন। প্রধানমন্ত্রী এ রকম বিনয়ী হওয়ায় ভুক্তভোগী অনেক প্রবাসী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এমন মহৎ কাজ করায় এম এ রব মিন্টুকে ধন্যবাদ জানান।

সূত্রে জানা যায়, যেসব পাসপোর্ট নবায়ন করতে দেয়া হয়েছে তাতে বেশির ভাগই তথ্যগত ভুল থাকায় সন্দেহজনিত কারণে বাংলাদেশ পাসপোর্ট অধিদফতরে আটকা পড়েছে। এর মধ্যে অনেকে দেশ থেকে যে পাসপোর্ট নিয়ে ইতালিতে এসেছে নবায়নের ক্ষেত্রে আগের তথ্যের সঙ্গে গড়মিল রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, পাসপোর্টে নাম ভুল ছাড়াও তথ্যগত মিল না থাকায় এমন ভোগান্তির শিকার হচ্ছে বাংলাদেশি প্রবাসীরা। এ ছাড়া জন্ম তারিখে ঝামেলার কারণে নবায়নে দেরি হচ্ছে।

italy2

এ বিষয়ে মিন্টু বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফিনল্যান্ড সফরকালে ইতালি প্রবাসীদের পাসপোর্ট সমস্যার কথা তুলে ধরি। এ সময় প্রধানমন্ত্রী বলেন ইতালি প্রবাসী ভুক্তভোগীদের তালিকা করে আমার কাছে পাঠাও। পরে রোমে এসে আমি ফেসবুকে ভুক্তভোগীদের তালিকা চেয়েছি। তালিকা চাওয়ায় রোমের কিছু অসাধু ব্যক্তি আমার বিরুদ্ধে অপপ্রচার শুরু করেছে।’

খোঁজ নিয়ে জানা গেছে, এম এ রব মিন্টুর বিরুদ্ধে অপ্রচারের পেছনে কিছু কারণ রয়েছে। আসন্ন ইতালি আওয়ামী লীগের সম্মেলনে মিন্টু সাধারণ সম্পাদক প্রার্থী। রাজনৈতিক ফায়দা হাসিলে এমন অপপ্রচার করা হচ্ছে তার বিরুদ্ধে। অভিযোগ উঠেছে দূতাবাসের অ্যাপয়েন্টমেন্ট (পোন্তামেন্ত) এনে দেয়ার কথা বলে ভুক্তভোগীদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়ার।

italy5

এ ছাড়া পাসপোর্ট সমস্যার সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলাপ করায় সাধুবাদ জানিয়েছেন ইতালি আওয়ামী লীগের সহ-সভাপতি জাহাঙ্গীর ফরাজী। তিনি তার ফেসবুকে লিখেছেন, এগিয়ে যান মিন্টু ভাই। ভালো কাজে বাধা আসবেই।

এমআরএম/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]

আপনার মতামত লিখুন :