পর্তুগালে বসবাসের জন্য গুরুত্বপূর্ণ কিছু মোবাইল অ্যাপ

মো. রাসেল আহম্মেদ
মো. রাসেল আহম্মেদ মো. রাসেল আহম্মেদ
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৭ জানুয়ারি ২০২০

তথ্য প্রযুক্তির এ যুগে আমাদের দৈনন্দিন জীবন অনেকটা সহজ করে দিয়েছে বিভিন্ন মোবাইলভিত্তিক অ্যাপ সেবা। পশ্চিমা বিশ্বের প্রায় সকল ধরনের পরিষেবা এখন অ্যাপের মাধ্যমে পাওয়া যায়। ঘরে বসে রেস্টুরেন্টের খাবার অর্ডার থেকে শুরু করে গাড়ি ভাড়া করা কিংবা বাস, ট্রেন এয়ারের টিকেট নেয়া অথবা ব্যাংকিং লেনদেন বা কোনো ধরনের কার্ড ছাড়া এটিএম বুথ থেকে টাকা উত্তোলন অথবা সরকারি বেসরকারি কোন প্রতিষ্ঠানের সেবা বা তথ্য পাওয়া সবই হচ্ছে কোনো না কোনো অ্যাপের মাধ্যমে।

পর্তুগাল তথা ইউরোপের এমনই কিছু গুরুত্বপূর্ণ ও অতীব প্রয়োজনীয় অ্যাপ নিয়ে বিস্তারিত তুলে ধরা হয়েছে-

My Cnaim- বর্তমানে পর্তুগালে অভিবাসীদের কাছে বৈধ কাগজপত্র পাওয়ার শেষ আশ্রয়স্থল হিসেবে পরিচিত। সঠিক তথ্য ও নিয়মকানুন মেনে দেশটি থেকে সহজে বৈধতা পাওয়া সম্ভব। তার জন্য মাই কানাই নামের মোবাইল অ্যাপটি খুবই গুরুত্বপূর্ণ। এটির সাহায্যে একজন অভিবাসন প্রত্যাশী সকল তথ্য উপাত্ত বা অভিবাসন আইনের ধারা, উপধারা সহজে বিভিন্ন ভাষায় সংগ্রহ করতে পারবেন। তাছাড়া বৈধতা লাভের আগে ও পরের প্রয়োজনীয় তথ্য, সুযোগ সুবিধা এবং অধিকার সংক্রান্ত সকল তথ্য বা আর্টিকেলসমূহ এখানে পাওয়া যাবে।

MyRNE- এই অ্যাপের মাধ্যমে পর্তুগালের আন্তঃজেলা বাস বা দূরপাল্লার বাসের টিকিট সংগ্রহ করতে পারেন সহজেই। ঘরে বসে ডেবিট, ক্রেডিট কিংবা পে-পাল এর মাধ্যমে পেমেন্ট প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবেন। তাছাড়া এটির মাধ্যমে পর্তুগাল থেকে ছেড়ে যাওয়া আন্তর্জাতিক গন্তব্যের বাসের টিকিট ও সংগ্রহ করা যাবে। যেমন- স্পেন, ফ্রান্স, ইতালি সহ অনন্য দেশে সমূহের।

CP- পর্তুগালের বিভিন্ন শহর এবং ইউরোপব্যাপী বিস্তৃত রেল নেটওয়ার্কের যেকোনো গন্তব্যের টিকিট এই অ্যাপের মাধ্যমে সংগ্রহ করা যাবে। এখানেও যেকোনো দেশের ডেবিট, ক্রেডিট কিংবা পে-পাল এর মাধ্যমে পেমেন্ট প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবেন।

Id- এ অ্যাপের মাধ্যমে পর্তুগালের মধ্যে যেকোনো প্রপার্টি কেনাবেচা, ভাড়া নেয়া এবং দেয়া যায়। বিশেষ করে আবাসিক ও বাণিজ্যিক স্থান ভাড়া নেয়া ও দেয়ার জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এই মোবাইল অ্যাপটি। এখানে ফিল্টারিংয়ের মাধ্যমে ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাধ্য এবং প্রয়োজন অনুযায়ী প্রপার্টি পছন্দ করতে পারে এবং ভাড়া নেয়া বা দেয়া যেতে পারে।

RTP Play- এটি পর্তুগালের সরকারি টিভি মোবাইলে দেখা এবং রেডিও শোনার গুরুত্বপূর্ণ একটি অ্যাপ। এ অ্যাপের মাধ্যমে RTP এর যেকোনো চ্যানেল বা রেডিও মোবাইলের মাধ্যমে রিয়েল টাইমে উপভোগ করার পাশাপাশি তাদের পূর্বের রেকর্ডেড অনুষ্ঠানও উপভোগ করার সুযোগ রয়েছে।

Euro Line/Flix Bus- পর্তুগাল থেকে ইউরোপের যেকোনো গন্তব্যে বাস সেবা বা টিকিট পেতে এ দুটি অ্যাপের বিকল্প নেই। ইউরো লাইন ইউরোপে ব্যাপক জনপ্রিয় বাস সার্ভিস, পাশাপাশি দূরপাল্লার দূরত্বে প্লিক্স বাস সেবা ইউরো লাইনের চেয়ে কম খরচে পাওয়া যায়।

ট্রেন এবং বাসের পরে এবার আসা যাক বিমানে। পর্তুগাল তথা ইউরোপব্যাপী স্বল্প মূল্যে প্লেনের টিকিট নিশ্চিত করতে অত্যন্ত জনপ্রিয় Ryanair/easy Jet/ Wizz Air/ TAP Portugal অ্যাপসমূহ। সর্বনিম্ন ৯ ইউরো থেকে শুরু করে সময় ও দূরত্ব অনুযায়ী খরচ নির্ভর করে টিকিটের জন্য।

Bolt/Uber/Free Now- মেট্রোপলিটন এলাকায় বা শহরে অ্যাপ ভিত্তিক পরিবহন সেবার কথা এখন আমরা কমবেশি সকলেই জানি। পর্তুগালের রাজধানী লিসবন, পোর্তো এবং ফারো সহ বড় বড় আরও কয়েকটি শহরে অ্যাপের মাধ্যমে কার অথবা মাইক্রো বাস ভাড়া করা যায়। এ ক্ষেত্রে পরিচিতির দিকে এগিয়ে আছে উবার কিন্তু দূরত্ব অনুযায়ী ভাড়া তুলনামূলক কম আসে বল্ট নামক অ্যাপ সার্ভিসে।

MB WAY- এই অ্যাপের মাধ্যমে পর্তুগালের যেকোনো ব্যাংক অ্যাকাউন্ট বা কার্ড ব্যবহার করে সরকারি বেসরকারি যেকোনো পরিষেবার বিল পরিশোধ করা যায়। তাছাড়া অ্যাপটির মাধ্যমে কেনাকাটা সহ অনন্য প্রয়োজনীয় লেনদেন সম্পূর্ণ করা যায়। আরও রয়েছে- এটিএম বুথ থেকে কার্ডলেস টাকা উত্তোলনের সুবিধা। মোটকথা পর্তুগালের মধ্যে সমস্ত অর্থ আদান-প্রদান বা পরিশোধের সহজ মাধ্যম হল এ অ্যাপটি।

Tier- বর্তমানে শহরাঞ্চলের তরুণ প্রজন্মের জনপ্রিয় বাহন হলো ছোট দুই চাকার ইলেকট্রিক স্কুটি। লিসবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে সারি সারি পার্ক করা আছে অসংখ্য ইলেক্ট্রিক স্কুটি। অ্যাপের মাধ্যমে ঘণ্টা, দিন সপ্তাহ বা মাস অনুযায়ী এসব স্কুটি তাৎক্ষণিক ব্যবহার করে শহরের বিভিন্ন প্রান্তে দ্রুত পৌঁছানো যায়।

Gira- ইউরোপে সাইকেল বেশ জনপ্রিয় বাহন। ব্যক্তিগত সাইকেলের পাশাপাশি স্কুটির মতো একটু পর পর শহরের বিভিন্ন অংশে সারি সারি সাইকেল পার্ক করা আছে। এই অ্যাপটির মাধ্যমে ঘণ্টা, দিন, সপ্তাহ বা মাসিক ভিত্তিতে এসব সাইকেল তাৎক্ষণিক ব্যবহার করা যায় এবং ব্যবহার শেষে এক ঘণ্টার মধ্যে পার্শ্ববর্তী অন্য পার্কিং এ রাখা যায়।

Airbnb- বাড়ি বা অ্যাপার্টমেন্ট মালিকদের কাছে জনপ্রিয় অ্যাপ এয়ার বি এন বি। এই অ্যাপের মাধ্যমে ব্যক্তিগত বাড়ি বা অ্যাপার্টমেন্ট ভাড়া নেয়া বা দেয়া যায়। তবে শর্ত হচ্ছে কমপক্ষে তিন দিনের জন্য ভাড়া নিতে হবে। হোটেলের তুলনায় সল্প মূল্যে এখান থেকে পর্যটক বা ব্যবসায়ের কাজে আসা মানুষজন ভাড়া নিতে পারে।

Talk Home- পর্তুগাল থেকে বিভিন্ন দেশে সরাসরি কম খরচে মোবাইল নাম্বারে কল দিতে এই অ্যাপের বিকল্প নাই। মাত্র দুই সেন্ট মিনিটে বাংলাদেশের যেকোনো নম্বরে সরাসরি কল করার সুযোগ রয়েছে অ্যাপটির মাধ্যমে।

OLX Portugal- নতুন এবং পুরাতন জিনিসপত্র কেনাবেচার জন্য ব্যবহার করতে পারেন এই মোবাইল অ্যাপটি। গাড়ি থেকে নিত্যপ্রয়োজনীয় আসবাবপত্র সবই মেলে এখানে। সল্প বাজেটে প্রয়োজনীয় জিনিসপত্র পেতে চমৎকার একটি অ্যাপ।

Bla bla car- এটিও একটি রাইড শেয়ারিং অ্যাপ। যাদের ব্যক্তিগত গাড়ি আছে তারা সাধারণত এক শহর থেকে অন্য শহর বা ইউরোপের এক দেশ থেকে অন্য দেশে যেতে রাইড শেয়ার করে এই অ্যাপের মাধ্যমে। পাবলিক পরিবহনের তুলনায় অনেক কম খরচ ও সময়ে দূরের গন্তব্যে পৌঁছাতে খুবই প্রয়োজনীয় একটি অ্যাপ।

এফআর/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com