কানাডায় বৃহত্তর কুমিল্লা সমিতির বনভোজন

আহসান রাজীব বুলবুল
আহসান রাজীব বুলবুল আহসান রাজীব বুলবুল , কানাডা প্রতিনিধি কানাডা
প্রকাশিত: ১০:২৪ এএম, ২৬ জুন ২০২২
কানাডায় বৃহত্তর কুমিল্লা সমিতির বনভোজন

কানাডায় বসবাসরত কুমিল্লা প্রবাসীদের সংগঠন বৃহত্তর কুমিল্লা সমিতির বার্ষিক বনভোজন হয়েছে। শনিবার (২৫ জুন) কানাডার ক্যালগেরিতে এ বভোজনের আয়োজন করা হয়।

করোনা মহামারীর কারণে দুই বছর বিরতির পর এ বনভোজনের আয়োজনে কুমিল্লার প্রবাসীরা নতুন উদ্যমে মেতে উঠেছিলেন।

ক্যালগেরি শহরের অদূরে রকিভিউ রেঞ্জ রোড পার্কে অনুষ্ঠিত বৃহত্তর কুমিল্লা সমিতির বনভোজনে সারাদিন ধরে চলে ছোট ছোট শিশু কিশোরদের দৌড় প্রতিযোগিতা, নারীদের ক্রীড়া প্রতিযোগিতা আর বয়োজ্যেষ্ঠদের চিরাচরিত আড্ডা। সঙ্গে যোগ হয় কুমিল্লা অঞ্চলের ঐতিহাসিক বিভিন্ন ধরনের সুস্বাদু খাবার তৈরির আয়োজন।

বনভোজনে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগের প্রাক্তন অধ্যাপক ও চেয়ারপারসন ড. ফখরুল আলম, ক্যালগেরির এবিএম কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি ড.মোহাম্মদ বাতেন।

Picnic-of-Cumilla-2.jpg

পুরো অনুষ্ঠানটি উপস্থাপন করেন উম্মে হাবিবা মিলি। উদ্যোক্তাদের মধ্যে ছিলেন সাইফুল ইসলাম মিশন, নজরুল ইসলাম, কামাল হোসেন, আনিসুল কবির, শাহেদ আহমেদ, সাইফুদ্দিন আহমেদ খোকন, শরীফ সিদ্দিকী, শুভ্র দাস, ফজলে এলাহী অপু এবং হাসান রহমান।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কণ্ঠ শিল্পী সোহাগ হাসান এবং উম্মে হাবিবা মিলি। সাংস্কৃতিক অনুষ্ঠান, রাফেল ড্র ও পুরস্কার বিতরণীর মধ্যে দিয়ে বনভোজনের সমাপ্তি ঘটে।

ধন্যবাদ আর কৃতজ্ঞতা প্রকাশ করে আয়োজকরা বলেন, অনেকদিন পরে সবাই একত্রিত হতে পেরে খুবই ভালো লাগছে। আগামী বছর আরও বড় পরিসরে বনভোজন করার পরিকল্পনা রয়েছে।

বৃহত্তর কুমিল্লা সমিতির মধ্যে ছিল কুমিল্লা, চাঁদপুর আর ব্রাহ্মণবাড়িয়া জেলা। বছরের আট মাসই কানাডা বরফে ঢাকা থাকে, চার মাস থাকে গ্রীষ্ম। নাতিশীতোষ্ণ আবহাওয়া থাকায় প্রবাসী বাঙালিরা বছরের এ সময়ে মিলনমেলা বা বনভোজনের আয়োজন করেন।

/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]