বাংলাদেশ মিশনের মাধ্যমে ‘জাতীয় পরিচয়পত্র’ পেতে চান প্রবাসীরা

মুহাম্মাদ ইছমাইল
মুহাম্মাদ ইছমাইল মুহাম্মাদ ইছমাইল , আরব আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ০৮:৩৯ এএম, ০৮ আগস্ট ২০২২

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ মিশনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র পেতে চান প্রবাসী বাংলাদেশিরা। এছাড়া ই-পাসপোর্ট সেবা আরও দ্রুততার সঙ্গে সম্পন্ন করারও দাবি করেন তারা।

শনিবার রাতে বাংলাদেশ প্রেস ক্লাব, ইউএই আয়োজিত এক সভায় সাংবাদিকদের কাছে এসব দাবি তুলে ধরেন প্রবাসীরা। সাধারণ সম্পাদক কামরুল হাসান জনির সঞ্চালনায় শারজাহ’র একটি হোটেলে সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি শিবলী আল সাদিক।

আলোচনায় অংশ নেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মামুনুর রশীদ, যুগ্ম সম্পাদক মোদাচ্ছের শাহ, সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল শাহীন, সদস্য খোরশেদ আলম জাসেদ, এসএম শাফায়েত, ইমদাদুল হক প্রমুখ।

বাংলাদেশ মিশনের মাধ্যমে ‘জাতীয় পরিচয়পত্র’ পেতে চান প্রবাসীরা

সভায় প্রবাসী বাংলাদেশিরা অভিযোগ করে বলেন, নানা প্রয়োজনে বর্তমানে দেশে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু বাংলাদেশিরা পরিচয়পত্র পাওয়া থেকে বঞ্চিত।

‘সরকার বেশ কয়েক দফায় উদ্যোগ গ্রহণ করলেও দৃশ্যমান বাস্তবায়ন এখনো দেখা যায়নি। বাংলাদেশ মিশনের মাধ্যমে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র নিশ্চিত করতে সরকারের কাছে এই দাবি জানাচ্ছি।’

বাংলাদেশ মিশনের মাধ্যমে ‘জাতীয় পরিচয়পত্র’ পেতে চান প্রবাসীরা

ই-পাসপোর্ট পেতেও দীর্ঘ সময় লেগে যাওয়ার অভিযোগ তুলে তারা বলেন, একটি পাসপোর্টের জন্য আবেদন করে পাঁচ থেকে আট মাস পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। দীর্ঘ অপেক্ষার পরও মিশন থেকে এর সুরাহা দেওয়া হচ্ছে না। এমনকি জানানো হচ্ছে না, আদৌ পাসপোর্ট হবে কি-না।

প্রবাসীদের এসব অভিযোগ ও সমস্যা সমাধানে প্রেস ক্লাব নেতাদের বাংলাদেশ মিশনের মাধ্যমে সরকারকে অবগত করার আশ্বাস দেন।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]