জার্মানিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

হাবিবুল্লাহ আল বাহার
হাবিবুল্লাহ আল বাহার হাবিবুল্লাহ আল বাহার জার্মান থেকে
প্রকাশিত: ১১:৫১ এএম, ২০ মার্চ ২০২৩

বঙ্গবন্ধু ফাউন্ডেশন জার্মানির উদ্যোগে শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। মাইঞ্জ শহরের স্থানীয় একটি অডিটোরিয়ামের এই অনুষ্ঠানে জার্মান রাজনীতিবিদসহ প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং কেন্দ্রীয় বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আন্তর্জাতিক সম্পাদক, সিডিইউ নেতা ইউনুস আলী খানের সভাপতিত্বে এবং নব মনোনীত সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার হাবিবুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিধি হিসেবে বক্তব্য দেন জার্মান আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা ও প্রথম নির্বাচিত সভাপতি কাজী আব্দুল মতিন এবং প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ দূতাবাসের অনারারি কনসাল ইঞ্জিনিয়ার হাসনাত মিয়া।

জার্মানিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জার্মান সিডিইউ দলের নেতা থমাস গ্যাসটার, কাস্তেন লাং, গ্রিন পার্টির নেতা শাহাবুদ্দিন মিয়া, আওয়ামী লীগ নেতা হাফিজুর রহমান আলম এবং ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা মাহবুবুল হক।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম পুলক, নজরুল ইসলাম খালেদ, হাকিম টিটু, মনিরুল ইসলাম, শিশু সাহিত্যিক কামারুজ্জামান, ইমরান ভুঁইয়া, আসমা খান, মাইদুল তালুকদার, শেখ মতিন, হামিদ মাতিনসহ অনেকে।

জার্মানিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

আলোচনা সভায় বক্তারা বলেন, বাঙালি জাতির ইতিহাসে সবচেয়ে গৌরবোজ্জ্বল অধ্যায় হচ্ছে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা। আর এ গৌরবোজ্জ্বল অধ্যায়ের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলার মানুষের মুক্তিই ছিল তার জীবনের মূল লক্ষ্য আর সে লক্ষ্য বাস্তবায়নে আজীবন সংগ্রাম করে গেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বক্তারা বঙ্গবন্ধুর আদর্শ থেকে শিক্ষা নিয়ে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]